লিবিয়ায় ১৪৫ সেনাকে বন্দি করলো সরকার সমর্থক বাহিনী

আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লিবিয়ার ত্রিপোলিভিত্তিক সরকারের সমর্থক বাহিনী পূর্বাঞ্চলে সক্রিয় বিদ্রোহী গোষ্ঠী ইস্টার্ন ফোর্সের ১৪৫ জন সেনাকে বন্দি করেছে। শুক্রবার এক কমান্ডার এই তথ্য জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বিষয়টি জানা গেছে।

_106311058_mediaitem106307675

পশ্চিমাঞ্চলের অভিযানে দায়িত্বে থাকা কমান্ডার মোহামেদ আলহুদাইরি জানান, ত্রিপোলির পশ্চিমাঞ্চলের শহর জাওয়াইয়া থেকে এই বন্দিদের আটক করা হয়েছে।

কমান্ডার আরও জানান, ৬০টি গাড়িও জব্দ করা হয়েছে।

এদিকে, লিবিয়ার শক্তিশালী হাফতার সমর্থক মিলিশিয়া বাহিনী বৃহস্পতিবার রাতে রাজধানী ত্রিপোলির নিরাপত্তা সীমানার ৩০ কিলোমিটার কাছাকাছি পৌঁছে গেছে।  হাফতারের স্বঘোষিত লিবিয়ান ন্যাশনাল আর্মি (এলএনএ)-এর পূর্বাঞ্চলীয় অভিযানের প্রধান জেনারেল আব্দেসালেম আল-হাসসি বলেছেন, তার বাহিনীকে কোনও প্রকার যুদ্ধ ছাড়াই রোডব্লক দখলে নিয়েছে।
হাফতার সমর্থিত বাহিনী বুধবার দেশের পশ্চিমাঞ্চলকে ‘সন্ত্রাসী ও তাদের ভাড়াটে সন্ত্রাসী’ বিতারণে অভিযান চালানোর ঘোষণা দেয়। বছরের গোড়ার দিকে দেশের দক্ষিণাঞ্চলের প্রধান প্রধান এলাকাগুলো তারা তাদের দখলে নেয়।

রাজধানীর মিলিশিয়া বাহিনী ত্রিপোলি প্রটেকশন ফোর্স-এর যোদ্ধারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এলএনএ-বাহিনীর অগ্রযাত্রা প্রতিরোধে অভিযান পরিচালনার ঘোষণা দিয়েছে। তবে এ সম্পর্কে বিস্তারিত জানায়নি।

ইউনিটি সরকারের প্রধান ফয়েজ আল-সাররাজ সকালে হাফতার সমর্থিত বাহিনীর অগ্রযাত্রার নিন্দা জানিয়েছেন এবং সব ধরনের হুমকি মোকাবিলায় প্রস্তুত থাকতে অনুগত বাহিনীর প্রতি নির্দেশ দিয়েছেন।