ইথিওপিয়ার বিমানবন্দরে রকেট হামলা

ইথিওপিয়ার সরকার দাবি করেছে, উত্তরাঞ্চলীয় রাজ্য টাইগ্রে বাহিনী প্রতিবেশী অঞ্চলের একটি বিমানবন্দরে রকেট হামলা চালিয়েছে। শুক্রবার রাতের এই হামলার ফলে টাইগ্রে নিয়ন্ত্রণকারী পিপল’স লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) ও সরকারের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

5f97c70689cfbdb8642aa2a0f3820a7a

দেশটির সরকার জানিয়েছে, রকেট হামরায় বিমানবন্দরের কয়েকটি স্থান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে টিপিএলএফ হামলার এখনও নিশ্চিত করেনি তবে তারা বলেছে, টাইগ্রেতে হামলা চালানোর কাজে ব্যবহৃত হয় এমন যে কোনও বিমানবন্দর তাদের ন্যায্য লক্ষ্যবস্তু।

টাইগ্রেতে হত্যাযজ্ঞের খবর প্রকাশের পর এই রকেট হামলা চালানো হলো। মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল নিশ্চিত করেছে, ৯ নভেম্বর মাই-কাদরা শহরে কয়েকশ’ মানুষকে কুপিয়ে বা জখম করে হত্যা করা হয়েছে।

শান্তিতে নোবেলজয়ী ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ টাইগ্রে নেতাদের বিরুদ্ধে গণহারে হত্যার অভিযোগ তুলেছেন। তবে টিপিএলএফ জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

ইরিত্রিয়া ও সুদান সীমান্তবর্তী টাইগ্রে অঞ্চলটিতে ২০১৮ সাল থেকেই নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর লড়াই চলছে। আবি আহমেদ ক্ষমতা গ্রহণের পরই অশান্ত হয়ে ওঠে অঞ্চলটি। গত সপ্তাহে নৃতাত্ত্বিক টাইগ্রে নেতাদের প্রতি অনুগত বাহিনীগুলোর বিরুদ্ধে অভিযান শুরু করে ইথিওপিয়ার সেনাবাহিনী। সামরিক ঘাঁটিতে হামলার জেরে এই অভিযান শুরু হয়েছে বলে দাবি করেছে দেশটির সরকার।