এক মাসের মধ্যে আরেকটি বৃহত্তম হীরার সন্ধান বতসোয়ানায়

আফ্রিকার দেশ বতসোয়ানায় আবারও বিশাল আকৃতি হীরার সন্ধান পাওয়া গেছে। ১ হাজার ১৭৪ ক্যারেটের হীরাটিকে বিশ্বের তৃতীয় বলছে মাইনিং কোম্পানি।

বতসোয়ানায় একের পর এক বৃহৎ হীরা উত্তোলন করে তাক লাগিয়ে দিচ্ছে বিশ্বকে। এক মাসের মধ্যেই দুইটি মূল্যবান বড় হীরা উত্তোলন করে সংশ্লিষ্টরা।

বুধবার কানাডিয়ান মাইনিং কোম্পানি লুকারা হীরার কথা জানায়। গত ১২ জুন বতসোয়ার একটি খনি থেকে উদ্ধার করা হয়। দেশটির রাজধানী গ্যাবোরোনে দেশটির মন্ত্রিপরিষদে হীরাটি তুলে ধরা হয়েছে।

লুকারার কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নাসিম লাহড়ি বলেন, বিশ্বের বৃহত্তম হীরাগুলোর মধ্যে আকৃতির দিক দিয়ে এটি তৃতীয়। হীরাটি উত্তোলন করতে পারা বতসোয়ানা ও তাদের প্রতিষ্ঠানের জন্য ইতিহাস। এ ঘটনায় স্বাগত জানিয়েছেন আফ্রিকার প্রেসিডেন্ট। বৃহৎ হীরার জন্য ১০টি দেশের মধ্যে বতসোয়ানা বিশ্বের ৬ নম্বরে রয়েছে।

গত মাসেই বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা আবিষ্কারের ঘোষণা দেয় বতসোয়ানা। দেশটির মাইনিং কোম্পানি ডেবসওয়ানা এক হাজার ৯৮ ক্যারেটের হীরা উত্তোলনের কথা জানায়।

১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় ৩ হাজার একশ ছয় ক্যারেটের কুলিনান হীরা আবিষ্কার হয়। যা এখন পর্যন্ত সবচেয়ে বড় হীরা হিসেবেই পরিচিত। দ্বিতীয়টি ২০১৫ সালে বতসোয়ানার উত্তর-পূর্বাঞ্চলের কারওয়েতে থেকে আবিষ্কার করা যায়। লেসেডি লা রোনা নামের ওই ডায়মন্ড ছিল এক হাজার একশ'নয় ক্যারেটের। আফ্রিকায় হীরা আবিষ্কারের মধ্যে অন্যতম বতসোয়ানা।