সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ জাতিসংঘ দূতের

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ভলকার পার্থেস। রবিবার ওই সাক্ষাতের পর তিনি জানান, সাবেক প্রধানমন্ত্রী এখনও গৃহবন্দি অবস্থায় রয়েছেন।

টুইটারে দেওয়া এক পোস্টে ভলকার পার্থেস বলেন, ‘এইমাত্র হামদকের সঙ্গে তার বাসভবনে দেখা হয়েছে। সেখানে তিনি ভালো আছেন, তবে তিনি গৃহবন্দি।’

গত ২৫ অক্টোবর সুদানের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। অন্তর্বর্তীকালীন সার্বভৌম কাউন্সিল ও সরকার ভেঙে দিয়ে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়। এরপর থেকেই অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। এসব বিক্ষোভকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত ১৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

২০১৯ সালে দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে উৎখাতের পর বেসামরিক গোষ্ঠীগুলোর সঙ্গে ক্ষমতা ভাগাভাগির একটি দুর্বল চুক্তিতে উপনীত হয় সামরিক বাহিনী। ওই চুক্তির আলোকেই গত দুই বছর ধরে দেশটি পরিচালিত হয়ে আসছিল। কিন্তু গত সেপ্টেম্বরে বশিরের অনুসারী সামরিক কর্মকর্তাদের অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হওয়ার পর থেকে দেশটিতে আবারও উত্তেজনা বৃদ্ধি পায়। এর ধারাবাহিকতায় ২৫ অক্টোবর ক্ষমতা দখল করে সেনাবাহিনী।