বিশ্ব ঐতিহ্যের শহরের নিয়ন্ত্রণ নিলো ইথিওপিয়া

টাইগ্রে বিদ্রোহী বাহিনীর দখল থেকে ঐতিহাসিক শহর লালিবেলার নিয়ন্ত্রণ ফিরিয়ে নিয়েছে ইথিওপিয়ার সেনাবাহিনী। বিদ্রোহী টাইগ্রে পিউপিল’স লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) জানিয়েছে, আমফারা ও আফার অঞ্চরের সব এলাকা থেকে সদস্যদের প্রত্যাহার করে নিচ্ছে তারা। এরপরই ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের শহর লালিবেলার নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী।

টিপিএলএফ জানিয়েছে, সরকারের সঙ্গে চলতে থাকা সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের রাস্তা তৈরি করতে আমফারা ও আফার এলাকা থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। এই সংঘাতে ব্যাপক মানবিক সংকট তৈরি হয়েছে। এখন পর্যন্ত আন্তর্জাতিক মধ্যস্ততার সব চেষ্টা ব্যর্থ হয়েছে।

ইথিওপিয়ার সেনাবাহিনী কখন লালিবেলার নিয়ন্ত্রণ নিয়েছে তা স্পষ্ট নয়। তবে রবিবার শহরটি পরিদর্শন করেছেন উপপ্রধানমন্ত্রী ডেমেকে মেকোনেন হাসিন।

লালিবেলায় একশিলায় খোদাই করা ১১টি চার্চ রয়েছে। এগুলো ১২তম এবং ১৩তম শতাব্দীতে নির্মিত। ১৯৭৮ সালে এগুলোকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করে ইউনেস্কো। প্রাচীন পাথরে খোদাই করা চার্চের শহর লালিবেলা গত আগস্টে দখল করে টাইগ্রে বাহিনী। মাঝে একবার নিয়ন্ত্রণ হারালেও এই মাসের শুরুতে আবারও শহরটির নিয়ন্ত্রণ নেয় তারা।