মাদাগাস্কারে নৌকাডুবিতে নিহত বেড়ে ৮৩

আফ্রিকার দেশ মাদাগাস্কারের উত্তর-পূর্বাঞ্চল উপকূলে পরিবহন নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৮৩ জনে পৌঁছেছে। বুধবার দেশটির সামুদ্রিক সংস্থা জানিয়েছে,  খারাপ আবহাওয়ার কারণে নৌকাটি ডুবে যায়। এই ঘটনায় এখনও পাঁচ জন নিখোঁজ রয়েছে। তাদের সন্ধানে তল্লাশি চলছে।

মাদাগাস্কারের সমুদ্র এবং নদী বন্দর কর্তৃপক্ষের (এপিএমএফ) পরিচালক ম্যামি রান্দ্রিয়ানাভোনি জানান, নৌকাটির যাত্রী পরিবহনের অনুমতি ছিল না। অতিরিক্ত বোঝাই নৌকাটির ইঞ্জিনে পানি ঢুকে পড়লে গত সোমবার এটি ডুবে যায়।

এপিএমএফ জানিয়েছে, নৌকাডুবির ঘটনায় বেঁচে যাওয়া ৫০ জনকে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার ফের নিখোঁজ পাঁচ জনকে উদ্ধারে তল্লাশি শুরু হবে।

উদ্ধারকাজে নিয়োজিত একটি হেলিকপ্টার সোমবার রাতে বিধ্বস্ত হয়। এর আরোহীদের মধ্যে ছিলেন দেশটির পুলিশমন্ত্রী সের্গে গ্যালে। প্রায় ১২ ঘণ্টা সাঁতার কেটে মঙ্গলবার সকালে এই মন্ত্রী কাছের উপকূলীয় শহরে পৌঁছান।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে, ৫৭ বছরের সের্গে গেলে একটি ডেক চেয়ারে ক্লান্ত অবস্থায় শুয়ে রয়েছেন। তখনও তার ছদ্মবেশী পোশাক পরা ছিল।

তিন দশক পুলিশে কাজ করার পর গত আগস্টে মন্ত্রিসভায় রদবদল হলে তাতে স্থান পান সের্গে গেলে। নিরাপদে পৌঁছানোর পর তিনি ঠান্ডা অনুভূত হওয়ার কথা জানান, তবে কোনও আঘাত লাগেনি। তিনি বলেন, ‘আমার মৃত্যুর সময় এখনও আসেনি।’