লিবিয়া পরিস্থিতি নিয়ে পুতিনের সঙ্গে আলোচনা সিসির

লিবিয়া পরিস্থিতি নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করেছেন মিসরের প্রেসিডেন্ট জেনারেল আবদেল ফাত্তাহ আল সিসি। শনিবার ফোনে কথা হয় দুই নেতার। মিসরের প্রেসিডেন্টের দফতরের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

লিবিয়া পরিস্থিতি ছাড়াও মিসর ও রাশিয়ার পারস্পরিক সম্পর্ক উন্নয়ন নিয়েও কথা বলেন দুই প্রেসিডেন্ট।

মিসরের প্রেসিডেন্টের দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা লিবিয়া সংকট সমাধানে এবং সন্ত্রাসী সংগঠন ও সশস্ত্র মিলিশিয়াদের বিরুদ্ধে লড়াইয়ে একযোগে কাজ করা ও সমন্বয় বাড়ানোর বিষয়ে একমত হয়েছেন।

জীবনযাপনের মানের দিকে থেকে তেলসমৃদ্ধ লিবিয়া একসময় আফ্রিকার শীর্ষে ছিল। স্বাস্থ্য এবং শিক্ষা ছিল পুরোপুরি রাষ্ট্রের দায়িত্ব। তবে যে রাজনৈতিক এবং সামাজিক স্থিতিশীলতা ওই ঐশ্বর্য নিশ্চিত করেছিল, সেটি পুরোপুরি নষ্ট হয়ে যায় ২০১১ সালে যখন পশ্চিমা সমর্থিত বিদ্রোহীদের হাতে কর্নেল মুয়াম্মার গাদ্দাফির পতন হয়। তারপর থেকে লিবিয়ায় চলছে সীমাহীন সংঘাত। গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর ত্রিপোলিতে জাতিসংঘ সমর্থিত একটি মনোনীত সরকার রয়েছে। ওই কর্তৃপক্ষকে জাতীয় ঐকমত্যের সরকার বা জিএনএ নামে অভিহিত করা হয়। তবে দেশের বেশিরভাগ অঞ্চলের নিয়ন্ত্রণ বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীগুলোর হাতে রয়ে গেছে। পশ্চিমাঞ্চলে জিএনএ-র কর্তৃত্ব থাকলেও পূর্ব ও দক্ষিণের বেশিরভাগ অঞ্চল হাফতারের বাহিনী এলএনএ-এর দখলে। ২০১৯ সালের এপ্রিলে এ বাহিনী লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। সর্বশেষ গত বছরের অক্টোবরে যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করে উভয় পক্ষ।