গিনি বিসাউ-এ ব্যাপক গোলাগুলি, ‘অভ্যুত্থান প্রচেষ্টা’

পশ্চিম আফ্রিকার দেশ গিনি-বিসাউ-এর প্রেসিডেন্ট বাসভবনের কাছে ব্যাপক গোলাগুলির খবর পাওয়া গেছে। মঙ্গলবার প্রেসিডেন্ট উমারো সিসোকো এমবালো মন্ত্রিসভার বৈঠকে যোগ দেওয়ার পর ভবনটি ঘিরে ফেলে অস্ত্রধারীরা। ইতোমধ্যে প্রেসিডেন্ট এবং বৈঠকে অংশ নেওয়া মন্ত্রীদের আটক করেছে। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

সেখানে থাকা সাংবাদিক আলবার্তো ডাবু বিবিসি সংবামাধ্যমকে বলেন, অজ্ঞাত অস্ত্রধারীরা সরকারি বাসভবনে হামলা চালিয়েছে। এ ঘটনার সময় প্রেসিডেন্ট এমবালো ও প্রধানমন্ত্রী নুনো গোমেজের সঙ্গে বৈঠকে ছিলেন।

সাংবাদিক আলবার্তো আরও জানান, হামলায় দুইজন নিহত হয়েছেন। পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তা কর্মকর্তা বিবিসিকে বলেন, বেসামরিক বন্দুকধারীরা গুলি চালালে এক পুলিশ কর্মকর্তা নিহত হন। 

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, প্রেসিডেন্ট ও একাধিক সরকারি কর্মকর্তা ওই ভবনে অস্ত্রধারীদের হাতে আটক রয়েছেন। তবে এখন দেশটির সামরিক বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে সক্ষম খবরে জানা গেছে। যদিও প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্টের অবস্থান এখনও স্পষ্ট করেনি দেশটির সরকার।

এই ঘটনাকে অভ্যুত্থান প্রচেষ্টা অ্যাখা এবং নিন্দা জানিয়ে সেনাদের ব্যারাকে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন পশ্চিম আফ্রিকার আঞ্চলিক নেতারা।

সূত্র: বিবিসি, আল- জাজিরা।