কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল চ্যালেঞ্জ করলেন পরাজিত প্রার্থী

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় অবস্থান পাওয়া রাইলা ওডিঙ্গা ফলাফল চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেছেন বলে তার আইনজীবীরা জানিয়েছেন। নির্বাচন কমিশনের ফলাফল অনুযায়ী তিনি ৪৮.৮ শতাংশ ভোট পেয়ে পরাজিত হয়েছেন। নির্বাচিত প্রার্থী পেয়েছেন ৫০.৫ শতাংশ ভোট।

তবে সাত জন নির্বাচন কমিশনারের মধ্যে চারজনই নির্বাচনের ফলাফল অনুমোদনে অস্বীকৃতি জানিয়েছেন। তাদের অভিযোগ চূড়ান্ত ফলাফল যেভাবে গণনা করা হয়েছে তা ‘অস্বচ্ছ’।

ফলাফল চ্যালেঞ্জ করায় এখন সুপ্রিম কোর্টের বিচারকেরা ১৪ দিনের মধ্যে চূড়ান্ত রায় দেবেন।  

সোমবার সকালে রাজধানী নাইরোবির উপকণ্ঠে আদালতের বাইরে সমবেত হন রাইলা ওডিঙ্গার সমর্থকেরা। আইনজীবীরা আদালতে নথিপত্র হস্তান্তরের সময় বাইরে অপেক্ষায় ছিলেন তারা।

২০১৭ সালে কেনিয়ার এই বর্ষীয়ান রাজনীতিবিদ ওই বছরের নির্বাচনের ফলাফল আদালতে চ্যালেঞ্জ করে সফল হয়েছিলেন। ওই নির্বাচনে তিনি উহুরু কেনিয়াত্তার কাছে হেরে যান। সুপ্রিম কোর্ট পুনর্নির্বাচনের আদেশ দেয়। ওই মামলায় ফলাফলগুলো একত্রিত করার পদ্ধতিতে লজিস্টিক সমস্যাকে সামনে আনে।

তবে এবারে ইন্ডিপেন্ডেন্ট ইলেক্টরাল অ্যান্ড বাউন্ডারিস কমিশন (আইইবিসি) যতটা সম্ভব ফলাফলের প্রক্রিয়া স্বচ্ছ রাখতে নির্বাচন কেন্দ্র ধরে ধরে প্রকাশ করে।

কেনিয়ার একটি স্বাধীন নির্বাচন পর্যবেক্ষক গ্রুপ বলেছে, আইইবিসি’র চূড়ান্ত ফলাফল তাদের নিজস্ব অনুমানের ভিত্তিতে হয়েছে।

গত ৯ আগস্ট কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণার সময়ে জাতীয় গণনা কেন্দ্রে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। রাইলা ওডিঙ্গার সমর্থক কিছু রাজনীতিবিদ মঞ্চে উঠে পড়লে বিশৃঙ্খলা তৈরি হয়। দুই নির্বাচন কমিশনার আহত হন এবং চার জন ওই এলাকা ছেড়ে গিয়ে ফলাফল প্রক্রিয়ার নিন্দা জানিয়ে সংবাদ সম্মেলন করেন।

সূত্র: বিবিসি