রাশিয়ার সঙ্গে আরও স্থিতিশীল ও লাভজনক সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র: ব্লিনকেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, তার দেশ রাশিয়ার সঙ্গে আরও স্থিতিশীল ও লাভজনক সম্পর্ক চায়। মঙ্গলবার ইতালীয় দৈনিক লা রিপাবলিকা-কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি।

অ্যান্টনি ব্লিনকেন বলেন, ‘রাশিয়া যদি আমাদের ওপর আক্রমণ করে কিংবা সাইবার হামলা, আমাদের নির্বাচনি ব্যবস্থায় অনুপ্রবেশের মতো আচরণ অব্যাহত রাখে, তবে ওয়াশিংটনও তার জবাব দেবে।’

ইসলামপন্থী মিলিশিয়া বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক প্রচেষ্টার অংশ হিসেবে ইতালি সফরে যান অ্যান্টনি ব্লিনকেন। ওই সফরে দেওয়া সাক্ষাৎকারে সাইবার হামলা এবং বিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনির ওপর রুশ সরকারের আচরণের সমালোচনা করেন তিনি।

এমন সময়ে রাশিয়াকে জবাব দেওয়ার কথা বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যার কদিন আগেই ইউক্রেনসহ অন্তত ৩০টি দেশকে সঙ্গে নিয়ে কৃষ্ণ সাগরে সামরিক মহড়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ওই ঘোষণাকে কেন্দ্র করে অঞ্চলটিতে নতুন করে উত্তেজনা তৈরি হয়।

সম্প্রতি কৃষ্ণ সাগরে যুক্তরাজ্যের একটি যুদ্ধজাহাজকে সতর্ক করে এর গতিপথে গুলি ও বোমা ফেলার দাবি করে রাশিয়া। নিজেদের পানিসীমায় অনুপ্রবেশের অভিযোগে দেশটিকে সতর্কবার্তা দেয় মস্কো। এ নিয়ে ব্রিটেনের সঙ্গে সম্পর্কের চরম অবনতি হয়েছে রাশিয়ার। এর মধ্যেই বিশাল পরিসরে পশ্চিমা দেশগুলোর সামরিক মহড়া হতে চলছে কৃষ্ণ সাগরের বুকে। আর মহড়ায় অংশ নিচ্ছে ইউক্রেন। এটিই মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে রাশিয়ার। ২০১৪ সালে জোর করে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল দখল করে নেয় রাশিয়া। যদিও এটি আন্তর্জাতিকভাবে এখনও ইউক্রেনের উপদ্বীপ হিসেবেই স্বীকৃত। এরপর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সূত্র: রয়টার্স।