ছবিতে ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বা নাচের কার্নিভাল

জিকা ভাইরাসের সংক্রমণের আশঙ্কার মধ্যেই রবিবার ব্রাজিলে শুরু হয়েছে দেশটির ঐতিহ্যবাহী সাম্বা নাচের উৎসব কার্নিভাল। ব্রাজিলের এ কার্নিভাল বিশ্বের বৃহত্তম বেকানাল উৎসব হিসেবে পরিচিত। এ উৎসবে রাতভর দেশটির রাস্তায় রাস্তায় চলে উদাম নাচ ও পানাহার। সাম্বার তালে রাস্তায় রাস্তায় নাচতে নেমেছে দেশটির কয়েক লাখ মানুষ। সঙ্গে যোগ দিয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা মানুষরা। ধারণা করা হচ্ছে, এবার প্রায় ৫০ লাখ মানুষ অংশগ্রহণ করছে।

 

বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, কার্নিভালে অংশ নেওয়া অনেকেই শরীরে জিকা ভাইরাস নিয়ে ফিরবে এবং তা আরও ছড়িয়ে পড়বে। মশার মাধ্যমে কার্নিভালে জড়ো হওয়া উৎসবকারীদের মাধ্যমে আমেরিকাজুড়ে ভাইরাসটির ছড়িয়ে পড়বে আরও দ্রুত। ছড়াবে দৈহিক মিলনেও।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জিকা ভাইরাসের সংক্রমণের ফলে বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছে। তবে ব্রাজিলে এ কার্নিভ্যালকে ঘিরে মনেই হচ্ছে না এটা ভয়ংকর কিছু। অথচ এই ব্রাজিলেই সবচেয়ে বেশি ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।

ব্রাজিলের সমাজ বিজ্ঞানী ও কলাম লেখক লুইজ সিমাস জানান, এই ছুটির দিনটি ব্রাজিলের সবচেয়ে পবিত্র দিন। মানুষের বিভিন্ন সমস্যা ভুলে যেতে দিনটি সহযোগিতা করে। তিনি বলেন, জিকা ভাইরাস সংক্রমণের সময়েও এই উৎসব পালন করাকে বিদেশিরা এটাকে অদ্ভুত মনে করতে পারে। কিন্তু রিও’র ইতিহাসে দেখা যায়, যখন কঠিন সময় আসে তখন কার্নিভালের প্রয়োজনীয়তা আরও বেড়ে যায়।

 

 

ছবি: মেইল অনলাইন।

/এএ/