বায়ু দূষণ মোকাবিলায় দিল্লির রাস্তায় নামছে কামান

দিল্লির বায়ু দূষণ মোকাবিলায় ধোঁয়াশারোধী কামান রাস্তায় নামিয়েছে ভারত। কর্তৃপক্ষের আশা, এতে করে দিল্লির আকাশে বায়ু দূষণরোধ করা যাবে। তবে পরিবেশবাদীরা বলছেন, এই ব্যবস্থা সাময়িক। দীর্ঘ মেয়াদে দূষণ কমবে না।

ধোঁয়াশারোধী কামান

কামানটির নির্মাতা ভারতীয় প্রতিষ্ঠান জানিয়েছে, বিশ্বের সবচেয়ে বেশি বায়ু দূষণের শহর দিল্লির আকাশে দ্রুত গতিতে পানি ছিটাতে পারে এই কামান। এতে করে ভয়ংকর দূষণ দূর হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, কামানটি দেখতে হেয়ার ড্রাইয়ারের মতো। যা একটি ট্রাকে বসানো হয়। দিল্লির শিল্প এলাকা আনন্দ বিহারে এটার পরীক্ষা চালানো হয়েছে।

কামানটি খনি ও নির্মাণাধীন ভবনের ধুলা মোকাবিলায় ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। একেকটি কামান নির্মাণে খরচ পড়ে ৩১ হাজার ডলার।

দিল্লির পরিবেশমন্ত্রী ইমরান হুসেইন বলেন, যদি এটা সফল হয় তাহলে যতদ্রুত সম্ভব আমরা দিল্লির রাস্তায় তা ব্যবহার করব।

নির্মাতা প্রতিষ্ঠান ক্লাউড টেক জানায়, প্রতি মিনিটে এই কামান আকাশের দিকে ১০০ লিটার পানি ছুড়তে পারে। বায়ুতে থাকা দূষণ ৯৫ শতাংশ দূর করে।

পরিবেশবাদী সংগঠন গ্রীনপিস জানায়, দিল্লির বায়ু দূষণ থেকে মনোযোগ সরাতেই এ উদ্যোগ নেওয়া হচ্ছে। কারণ এটা কোনও সমাধান নয়। এটা হয়ত স্পর্শকাতর স্থানে সাময়িকভাবে ব্যবহার করা যায়। কিন্তু দূষণের সমাধান নিহীত উৎস নিয়ন্ত্রণ করার মাধ্যমে। রাস্তায় পানি ছুড়ে তা করা যাবে না।