দ. কোরিয়াকে ৭ লাখ ‘প্রায় মেয়াদোত্তীর্ণ’ টিকা পাঠাচ্ছে ইসরায়েল

এবার দক্ষিণ কোরিয়াকে ৭ লাখ 'প্রায় মেয়াদোত্তীর্ণ' ফাইজারের করোনা প্রতিষেধক ভ্যাকসিন সরবরাহ করতে যাচ্ছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, বিনিময় চুক্তির অংশ হিসেবে এসব টিকা সিউলে পাঠানো হচ্ছে। এর আগে ফিলিস্তিনকেও একই ধরনের টিকা পাঠানোর ঘোষণা দিলে তেল আবিবের সঙ্গে টিকা চুক্তি বাতিল করে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৬ জুন) ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কার্যালয় জানায়, সিউলের সঙ্গে চুক্তি অনুযায়ী দ্রুত ফাইজারের কয়েক লাখ টিকা পাঠাতে যাচ্ছে তেল আবিব। বিনিময় চুক্তির অংশ হিসেবেই প্রায় মেয়াদোত্তীর্ণ এসব টিকা পাঠানো হবে। দক্ষিণ কোরিয়ায় বর্তমানে করোনাভাইরাস প্রতিষেধক টিকা ঘাটতি দূর করতেই ফাইজারের টিকা পাঠানোর প্রক্রিয়া চলছে। কোরিয়ায় ১ লাখ ৬০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে দুই হাজারের বেশি।

রুশ সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, বিনিময়ে দক্ষিণ কোরিয়া ইসরায়েলকে আগামী সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে ফাইজারের সমান সংখ্যক টিকা পাঠাতে সম্মত হয়েছে। টিকার প্রায় মেয়াদোত্তীর্ণ টিকার বিষয়ে দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এই চুক্তিকে উভয় দেশের জন্যই লাভজনক অ্যাখা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। ইসরায়েলের জনসংখ্যার ৬০ শতাংশ মানুষকে করোনাভাইরাসের টিকার আওতায় আনা হয়েছে।