দেউবাকে প্রধানমন্ত্রী করতে নেপালের সুপ্রিম কোর্টের নির্দেশ

নেপালের সুপ্রিম কোর্ট সোমবার এক ঐতিহাসিক রায়ে নেপালি কংগ্রেস প্রধান শেহ বাহাদুর দেউবাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার নির্দেশ দিয়েছে। আদালতের পক্ষ থেকে প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারিকে মঙ্গলবারের মধ্যে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। একই সঙ্গে ভেঙে দেওয়া প্রতিনিধি পরিষদকে পুনর্বহাল করারও নির্দেশ দিয়েছে আদালত। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

প্রধান বিচারপতি ছলেন্দ্র শুমসার রানার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই রায় দিয়েছে। রায়ে বলা হয়েছে, প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির পরামর্শে প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি কর্তৃক পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত অসাংবিধানিক।

৭৪ বছর বয়সী শেহ বাহাদুর দেউবা চারবার দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

আদালত ১৮ জুলাই বিকাল ৫টার সময় প্রতিনিধি পরিষদের নতুন অধিবেশন আহ্বানেরও নির্দেশ দিয়েছে।

প্রধান বিচারপতি রানা আরও বলেন, নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে সংবিধানের ধারা অনুসারে পার্টির হুইপরা আইনপ্রণেতাদের ভোটে অংশ নেওয়ার আহ্বান জানাননি।

বেঞ্চের অপর বিচারপতিরা হলেন, দিপক কুমার কার্কি, মিরা খাড়কা, ইশওয়ার প্রাসাদ খাতিওয়াড়া ও ড. আনন্দ মোহন ভট্টারাই। গত সপ্তাহে মামলাটির শুনানি সমাপ্ত করে বেঞ্চটি।

২২ মে নেপালের প্রেসিডেন্ট পাঁচ মাসের মধ্যে দ্বিতীয়বার ২৭৫ সদস্যের নিম্নকক্ষ ভেঙে দেওয়ার ঘোষণা দেন। প্রধানমন্ত্রী ওলির পরামর্শে প্রতিনিধি পরিষদ ভেঙে দিয়ে ১২ ও ১৯ নভেম্বর আগাম নির্বাচনের ঘোষণা দেওয়া হয়েছিল।

নির্বাচন নিয়ে অনিশ্চয়তার মধ্যেই গত সপ্তাহে দেশটির নির্বাচন কমিশন মধ্য মেয়াদী নির্বাচনের তফসিল ঘোষণা করে।

প্রতিনিধি পরিষদ ভেঙে দেওয়ার বিরুদ্ধে নেপালি কংগ্রেসসহ বিভিন্ন দল ও ব্যক্তির পক্ষ থেকে অন্তত ৩০ আবেদন জমা পড়ে।