এবার গজনি দখলের পথে তালেবান

আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় শহর গজনি দখলের পথে রয়েছে তালেবান। সরকারি বাহিনীর হাত থেকে শহরটির নিয়ন্ত্রণ নিতে এরইমধ্যে চারপাশ থেকে ঘিরে ফেলেছে তালেবান সদস্যরা। সোমবার কর্মকর্তারা জানিয়েছেন, নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াইয়ের জন্য সাধারণ মানুষের বাড়িঘরে ঢুকে পড়েছে বিদ্রোহীরা।

মার্কিন ও ন্যাটো বাহিনী আফগানিস্তান ছাড়তে শুরু করায় দেশটিতে আরও শক্তিশালী হয়ে উঠছে তালেবান। ইতোমধ্যে দেশের প্রধান বাণিজ্যিক কেন্দ্র কান্দাহারের দখল নিয়েছে দলটি। ৯ জুলাই শুক্রবার তালেবান জানিয়েছে, আফগানিস্তানের ৮৫ শতাংশ এলাকা এখন তাদের নিয়ন্ত্রণে। একের পর এক এলাকার নিয়ন্ত্রণ নিচ্ছে তারা। তালেবানের ভয়ে অনেক জায়গায় বিনা প্রতিরোধে মাঠ ছাড়ছে সেনা সদস্যরা। শুধু তাই নয়, অনেকে আবার এলাকা, এমনকি দেশ ছেড়েও পালিয়ে যাচ্ছে। গত ৫ জুলাই সোমবার একদিনেই পালিয়ে প্রতিবেশী তাজিকিস্তানে আশ্রয় নিয়েছে সহস্রাধিক আফগান সেনা। তাজিকিস্তান ও ইরানের সঙ্গে দুটি সীমান্ত ক্রসিংয়েরও নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

একের পর এক এলাকা দখলের ধারাবাহিকতায় এখন গজনির নিয়ন্ত্রণ নিতে চায় দলটি। গজনি প্রাদেশিক কাউন্সিলের একজন সদস্য হাসসান রেজায়ি। তিনি বলেন, গজনি শহরের পরিস্থিতি অত্যন্ত সংকটজনক। তালেবান বেসামরিক লোকজনের ঘরবাড়ি ব্যবহার করছে। তারা নিরাপত্তা বাহিনীর ওপর গুলিবর্ষণ করছে। এমন পরিস্থিতিতে নিরাপত্তা বাহিনীর পক্ষে তালেবানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে। সূত্র: রয়টার্স।