পাঞ্জশিরে হামলা পাকিস্তানি বাহিনীর, এমন দাবি করে ভিডিও গেম ক্লিপ সম্প্রচার ভারতীয় মিডিয়ার

প্রতিরোধ যোদ্ধাদের কাছ থেকে সম্প্রতি আফগানিস্তানের পাঞ্জশির প্রদেশের নিয়ন্ত্রণ নিতে সমর্থ হয়েছে তালেবান। তবে ভারতীয় মিডিয়ার দাবি, পাকিস্তানি বাহিনীর সমর্থন নিয়েই অঞ্চলটিতে জয় পেয়েছে তালেবান। আর এমন খবর প্রচার করতে গিয়ে তারা যে ফুটেজ প্রচার করেছে সেটি নিয়েই তৈরি হয়েছে হাস্যরস। খবরে যখন বলা হচ্ছে, পাঞ্জশিরে তালেবানের পক্ষে হামলায় অংশ নিয়েছে পাকিস্তানি বাহিনী, সেখানে ফুটেজে দেখানো হচ্ছে ভিডিও গেমের ক্লিপ।

একেবারে অপরিচিত কোনও সংবাদমাধ্যম নয়; বরং এমন কাণ্ড ঘটিয়েছে ইন্ডিয়া টুডে, রিপাবলিক টিভি, টাইমস নাউ নবভারত এবং জি নিউজের মতো নামিদামি মিডিয়া। ভিডিও গেম ফুটেজকে পাঞ্জশিরে তালেবানের সমর্থনে পাকিস্তান সেনাবাহিনীর অংশগ্রহণের ভিডিও বলে চালিয়ে দিয়েছে তারা।

ভুয়া ওই ভিডিওকে 'এক্সক্লুসিভ' ফুটেজ হিসেবে সম্প্রচার করেছে রিপাবলিক টিভি। তারা অবশ্য সেটি সংগ্রহ করেছে হস্তি টিভি নামের একটি মিডিয়া থেকে।12

রিপাবলিক টিভির খবরে দাবি করা হয়েছে, পাকিস্তান বিমান বাহিনী পাঞ্জশির উপত্যকায় হামলা চালিয়েছে। ওই হামলায় অঞ্চলটিতে তালেবানবিরোধী প্রতিরোধ বাহিনীর মুখপাত্র নিহত হয়েছেন।

রিপাবলিক টিভির পদাঙ্ক অনুসরণ করে একই রকমের কাণ্ড ঘটিয়েছে হিন্দি নিউজ চ্যানেল টাইমস নাউ নবভারত এবং জি হিন্দুস্তান। তারাও একই ফুটেজ সম্প্রচার করে দাবি করে যে পাকিস্তানি বাহিনী পাঞ্জশিরে বিমান হামলা চালিয়েছে। তারা সেখানে বোমাবর্ষণ করেছে।

ফ্যাক্ট-চেকিং সাইট বুম জানিয়েছে, ভিডিও গেমের ওই ফুটেজটি প্রথমে সম্প্রচার করেছে হস্তি টিভি নামের একটি মিডিয়া। এ সম্প্রচারমাধ্যমটি নিজেদের যুক্তরাজ্যভিত্তিক একটি আফগান টিভি চ্যানেল বলে দাবি করে থাকে। তারা ভিডিও গেম ক্লিপটির সঙ্গে একটি ক্যাপশন জুড়ে দেয়। এতে বলা হয়, পাঞ্জশির থেকে পাওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, একটি পাকিস্তানি সামরিক বিমান উপত্যকার উপর দিয়ে উড্ডয়ন করছে। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনও সূত্র ভিডিওটির সত্যতা নিশ্চিত করেনি।

পরে জানা গেছে, ওই ভিডিওটি আসলে ‘এআরএমএ ৩’ নামের ভিডিও গেম থেকে নেওয়া হয়েছে। সূত্র: দ্য প্রিন্ট।