চীনের চাপে নত হবো না: তাইওয়ানের প্রেসিডেন্ট

তাইওয়ান কখনও চীনের কাছে মাথা নত করবে না উল্লেখ করে নিজেদের প্রতিরক্ষা সক্ষমতা জোরদারের কথা জানিয়েছেন দ্বীপটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। রোববার (১০ অক্টোবর) তাইওয়ানের জাতীয় দিবসের অনুষ্ঠানে বেইজিংকে তিনি এমন বার্তা দেন।

এর আগে গতকাল শনিবার তাইওয়ান-চীনের পুনর্মিলনের প্রতিজ্ঞা করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তাইওয়ানকে মাতৃভূমি উল্লেখ করে বলেন, একত্র করার ঐতিহাসিক কাজটি সম্পন্ন করা উচিত, তা অবশ্যই করা হবে।

এ নিয়ে রবিবার তাইওয়ানের রাজধানী তাইপের প্রেসিডেন্ট কার্যালয়ের বাইরে জাতীয় দিবসের সমাবেশে অংশ নিয়ে প্রেসিডেন্ট সাই বলেন, ‘তাইওয়ান প্রণালীতে উত্তেজনা নিরসনে আমরা আশাবাদী। চলমান সংকটে তাইপে তাড়াহুড়ো করে কোনও পদক্ষেপ নেবে না। তবে চাপের কাছে মাথা নত করবে না তাইওয়ান’।

‘ভূখণ্ড রক্ষার স্বার্থে পর্যাক্রমে আমাদের সামরিক সক্ষমতা বাড়িয়ে যাবো। এবং এই নীতি থেকে তাইপে সড়ে আসবে না’, বলেন তাইওয়ানের প্রেসিডেন্ট।

তাইওয়ানকে নিজেদের দ্বীপ অঞ্চল বলে দাবি করে আসছে চীন। যদিও তাইওয়ান নিজেদের আলাদা রাষ্ট্র বলে আসছে। সম্প্রতি তাইওয়ানের এয়ার ডিফেন্স জোন এলাকায় একাধিকবার চীনের যুদ্ধবিমান অনুপ্রবেশ করে। ফলে অন্য যেকোনও সময়ের চেয়ে এই অঞ্চলে সামরিক উত্তেজনা অনেক বেড়েছে। এ নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।