আফগানিস্তানে ‘মানবিক সহায়তা’ পাঠাতে রাজি যুক্তরাষ্ট্র : তালেবান

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে মুখোমুখি সাক্ষাৎ হয়েছে তালেবানের। রবিবার কাতারের রাজধানী দোহায় আফগানিস্তানের খাদ্যসহ নানা সংকট নিয়ে উভয়পক্ষের মধ্যে বিস্তর আলোচনা হয়। যুদ্ধবিধ্বস্ত দেশটির দুর্ভিক্ষ মোকাবিলায় ‘মানবিক সহায়তা’ পাঠাতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। এমন দাবি তালেবানের। 

বৈঠকের পর তালেবান এক বিবৃতিতে দাবি করছে, মানবিক সহায়তা যাদের প্রাপ্য তাদের কাছে স্বচ্ছতার সাথে পৌঁছে দেওয়ার কাজে দাতব্য সংগঠনগুলোকে তালেবান সহযোগিতা করবে। এছাড়াও তারা বিদেশি নাগরিকদের চলাচলের সুবিধা নিশ্চিত করবে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, মানবিক সহায়তার বিষয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। কিন্তু ত্রাণ সহায়তা পাঠানোর বিষয়টি এখনও নিশ্চিত করেনি যুক্তরাষ্ট্র।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস গত মাসে জেনেভায় এক সম্মেলনে হুঁশিয়ারি দেন, আফগানিস্তানে সরকারি সেবা ভেঙে পড়ার মুখে, এবং দারিদ্র্য হারও ব্যাপকভাবে বাড়ছে।

বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর মুখ ফিরিয়ে নিয়েছে দাতা সংস্থাগুলো। ফলে মানবিক সংকটের মুখে রয়েছে আফগানিস্তান।