রেকর্ড মূল্যে বিক্রি হলো মিয়ানমারের রক শিল্পীর উকুলেলে

নিলামে রেকর্ড মূল্যে ‘উকুলেলে’ বাদ্যযন্ত্র বিক্রি করলেন মিয়ানমারের জনপ্রিয় র‍ক ব্যান্ড ‘বিগ ব্যাগ’-এর শিল্পী কায়া পাউক। নিলাম থেকে উপার্জিত পুরো অর্থ জান্তাবিরোধী জাতীয় ঐক্য সরকার (এনইউজি) কে দেওয়া হবে বলে জানান আত্মগোপনে থাকা এই রক স্টার।

মিয়ানমারের সেনাবাহিনী দেশটির গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকেই রাজনৈতিক উত্তেজনা তুঙ্গে। এ অবস্থায় জান্তা সরকারকে উৎখাতে নানা গোষ্ঠীর প্রতিনিধিদের নিয়ে গঠিত (এনইউজি)। এই দলটির পাশাপাশি সাধারণ মানুষও সামরিক শাসনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

এই লড়াইয়ে আর্থিক সহায়তা করতে নিজের উকুলেলে গিটারটি নিলাম তুলে আলোড়ন সৃষ্টি করেছেন মিয়ানমারের জনপ্রিয় ‘বিগ ব্যাগ’ এর গায়ক কায়া পাউক। গত শনিবার অনলাইন নিলাম শুরু হয়। ১ হাজার মার্কিন ডলার থেকে শুরু হয়, যা ১২ ঘণ্টার ব্যবধানে ১০ হাজার ডলারে পৌঁছায়। অতীতের সকল রেকর্ড ভেঙে শেষ পর্যন্ত ২৭ হাজার ৫০০ ডলারে বিক্রি হয়েছে উকুলেলে।

নিলামে যারা অংশ নিয়েছেন নিজের ফেসবুক পেইজ থেকে সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

জান্তাবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে গত এপ্রিলে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ক্ষমতাসীন সামরিক সরকার। তিনি এখনও আত্মগোপনে থেকে এই সরকারের বিরুদ্ধে নানাভাবে লড়াই চালিয়ে যাচ্ছেন।

গত ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া জান্তাবিরোধী আন্দোলনে নিরাপত্তা বাহিনীর গুলিতে এ পর্যন্ত এক হাজারের বেশি বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন। মিং অং হ্লাইং সরকারের এমন কর্মকাণ্ডে তীব্র নিন্দা জানিয়ে আসছে বিশ্ব সম্প্রদায়।