তাইওয়ান উপত্যকায় মার্কিন প্লেন শান্তির জন্য বিপজ্জনক: চীন

চীনের সেনাবাহিনী বলেছে, তাইওয়ান উপত্যকা দিয়ে যুক্তরাষ্ট্রের সামুদ্রিক বিমানের চলাচল আঞ্চলিক পরিস্থিতিকে বিঘ্নিত করেছে। শনিবার চীনা কর্তৃপক্ষ বলেছে, যুক্তরাষ্ট্রের ইচ্ছাকৃত এই কর্মকাণ্ড শান্তি ও স্থিতিশীলতার বিপজ্জনক।

চীনের সেনাবাহিনী পিপল’স লিবারেশন আর্মির মুখপাত্র কর্নেল শি ই এক বিবৃতিতে বলেন, মার্কিন প্লেনের অভিযান পর্যবেক্ষণে সেনাবাহিনী বিমান ও স্থল বাহিনীর সমাবেশ ঘটানো হয়। শুক্রবার এই অভিযান পরিচালনা করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের এই কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে চীনা মুখপাত্র নিজেদের বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখার কথা জানান।

তবে এই বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি মার্কিন নৌবাহিনী।

তাইওয়ান দীর্ঘ দিন ধরেই বারবার সামরিক উত্তেজনার কারণ হয়েছে। গৃহযুদ্ধে পরাজিত হয়ে ১৯৪৯ সালে চীনের ভিন্ন মতালম্বীরা তাইওয়ানে পালিয়ে যাওয়ার পর এই উত্তেজনার শুরু।

তাইওয়ান উপত্যকায় নিজেদের সার্বভৌমত্ব দাবি করে চীন। তবে তাইওয়ান কর্তৃপক্ষ এবং মার্কিন সরকারের দাবি চীন থেকে দ্বীপটিকে পৃথক করা এই উপত্যকা একটি আন্তর্জাতিক সমুদ্রপথ।

এই সপ্তাহে তাইওয়ান দ্বিতীয়বারের মতো বড় আকারের চীনা অনুপ্রবেশের অভিযোগ তোলার পর সবশেষ উত্তেজনা দেখা দেয়। তাইওয়ান বৃহস্পতিবার বলেছে তারা তাদের বিমান প্রতিরক্ষা অঞ্চলে ২২টি চীনা প্লেনকে সতর্ক করেছে।

গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজেদের অঞ্চল দাবি করে চীন। তবে তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র বলে দাবি করে থাকে।

সূত্র: রয়টার্স