X
শনিবার, ১৫ জুন ২০২৪
১ আষাঢ় ১৪৩১
লোকসভা নির্বাচন

তৃতীয় ধাপের ভোটের আগে চাঙা মোদির এনডিএ ও বিরোধীরা

আন্তর্জাতিক ডেস্ক
০৬ মে ২০২৪, ১৮:১৫আপডেট : ০৬ মে ২০২৪, ১৯:১৪

ভারতের লোকসভা নির্বাচনে তৃতীয় ধাপের ভোটগ্রহণ হবে আগামীকাল মঙ্গলবার (৭ মে)। এই ধাপে ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৯৩টি আসনে ভোট হবে। ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-এর নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) ও বিরোধীরা চাঙা রয়েছে। উভয়পক্ষের দাবি, সাত ধাপের ভোটের প্রথম দুটিতে ভালো করেছে তারা। কংগ্রেস নেতা রাহুল গান্ধী দাবি করেছেন, বিজেপি সংবিধান পরিবর্তনের পরিকল্পনা করছে। এই দাবিকে জোরালো করতে সংবিধানের ক্ষুদ্র সংস্করণ সঙ্গে রাখছেন এবং বলছেন এই পরিকল্পনা বাস্তবায়ন করতেই বিজেপি ৪০০ আসনে জিততে মরিয়া। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

তেলেঙ্গানার নির্মলে একটি নির্বাচনি জনসভায় দেওয়া ভাষণে রাহুল গান্ধী বলেছেন, চলমান নির্বাচন দুটি আদর্শের লড়াই। একপক্ষে কংগ্রেস চেষ্টা করছে সংবিধানকে রক্ষা করতে এবং অপরপক্ষে বিজেপি ও দেশটির মতাদর্শিক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) চেষ্টা করছে সংবিধান ও মানুষের অধিকার ভূলুণ্ঠিত করতে।

তিনি দাবি করেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোটাবিরোধী এবং তা বাতিল করতে চান। কংগ্রেস ক্ষমতায় গেলে কোটা ৫০ শতাংশের বেশি রাখবে।

বিজেপির বিজ্ঞাপন নিয়ে কংগ্রেসের আপত্তি

রবিবার বিজেপি প্রধান জেপি নাড্ডা ও অপর দুই নেতার বিরুদ্ধে ভারতের নির্বাচন কমিশনের কাছে একটি অভিযোগ দায়ের করেছে কংগ্রেস। একটি অ্যানিমেটেডে ভিডিও ক্লিপ নিয়ে তাদের আপত্তি। বিজেপির কর্ণাটক শাখা সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ তা প্রকাশ করেছে। এতে দেখানো হয়েছে, রাহুল গান্ধী মুসলিমদের অর্থ প্রস্তাব করছেন। অভিযোগে কংগ্রেস দাবি করেছে, এই ক্লিপের মাধ্যমে সাম্প্রদায়িক উসকানি দিতে চাইছে বিজেপি।

আমেথিতে কংগ্রেসের কার্যালয় ভাঙচুর

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের আমেথিতে বিরোধী রাজনৈতিক দল কংগ্রেসের অফিসে হামলা চালিয়েছে অজ্ঞাত দুর্বৃত্তরা। রবিবার (৫ এপ্রিল) মধ্যরাতে পার্টি অফিসের বাইরে পার্ক করা বেশ কয়েকটি গাড়ি দুর্বৃত্তরা ভাঙচুর করে। 

গাড়ি ভাঙচুরের শব্দ পেয়ে পার্টি অফিসের সামনে আসেন দলীয় কর্মীরা। এ সময় কর্মীদের সঙ্গে দুর্বৃত্তদের হট্টগোল হয়। পরে তারা পালিয়ে যায়। ঘটনার প্রতিবাদে সঙ্গে সঙ্গে বিক্ষোভ শুরু করেন কর্মীরা। ঘটনার পরই পার্টি অফিসে ছুটে আসেন কংগ্রেস জেলা সভাপতি প্রদীপ সিঙ্গল।

কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত আমেথিতে আগামী ২০ মে লোকসভার ভোট অনুষ্ঠিত হবে। অবশ্য টানা তিনবার আমেথি থেকে নির্বাচিত হওয়ার পর রাহুল গান্ধী গত লোকসভা ভোটে বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরে গিয়েছিলেন। এবারও এখানে বিজেপির পক্ষে লড়াই করছেন স্মৃতি ইরানি। তবে এবার আমেথিতে প্রার্থী হননি গান্ধী পরিবারের কেউ।

ব্রিজ ভুষণের ছেলের মনোনয়নে মোদিকে আক্রমণ কংগ্রেসের

রবিবার মোদির বিরুদ্ধে ভারতীয় নারীদের ‘ব্যর্থ’ করে দেওয়ার অভিযোগ তুলেছে কংগ্রেস। যৌন হয়রানিতে অভিযুক্ত বিজেপির আইনপ্রণেতা ব্রিজ ভুষণের ছেলেকে লোকসভা নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়ায় এই অভিযোগ তুললো কংগ্রেস। দলটি প্রশ্ন তুলেছে, মোদির ভারতে নারীরা কখনও নিরাপদ কিনা।

এক্স-এ একটি পোস্টে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, ভুষণকে নৃশংস অপরাধের জন্য শাস্তি না দিয়ে বিজেপি তার ছেলেকে মনোনয়ন দিয়ে পুরস্কৃত করেছে।

 সন্দেশখালির ভিডিও নিয়ে পশ্চিমবঙ্গে উত্তেজনা

পশ্চিমবঙ্গের সন্দেশখালির এক বিজেপি নেতার গোপন ক্যামেরায় তোলা ভিডিও প্রকাশের পর ভোটে উত্তেজনা বেড়েছে। ভিডিওতে ওই নেতাকে বলতে দেখা গেছে, সেখানে তৃণমূল নেতাদের দ্বারা কোনও নারীই ধর্ষণের শিকার হননি এবং সেখানকার নারীরা এতদিন ধরে যে আন্দোলন করে আসছেন, সবটাই বিজেপি নেতাদের শিখিয়ে দেওয়া ও সাজানো। এর পেছনে পশ্চিমবঙ্গের বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর যোগ রয়েছে।

বিজেপির যে নেতার ভিডিও গোপনে ধারণ করা হয়েছে, তিনি হলেন গঙ্গাধর কয়াল। সন্দেশখালিতে বিজেপির দুই নম্বর ব্লকের মণ্ডল সভাপতি এই নেতা। দুই নম্বর ব্লকের নারীরাই দলবদ্ধভাবে প্রতিবাদ শুরু করেন নারী নির্যাতনের বিরুদ্ধে।

কয়ালের আরও একটি ভিডিও বার্তা সন্ধ্যায় এক্স (সাবেক টুইটার)-এ পোস্ট করেছেন পশ্চিমবঙ্গের বিরোধী দল নেতা শুভেন্দু অধিকারী, যেখানে কয়াল দাবি করেছেন যে ওই স্টিং ভিডিওতে তার গলা বিকৃত করা হয়েছে উচ্চমানের কারিগরি প্রযুক্তি ব্যবহার করে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন, রাজ্যের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে বিজেপি এমন ঘটনা ঘটাচ্ছে। চলমান নির্বাচনি প্রচারণায় সন্দেশখালির ঘটনাকে গুরুত্ব দিয়ে সামনে আনছে বিজেপি। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ইস্যুটিকে সামনে এনে নারী ভোটারদের তৃণমূল থেকে দূরে রাখতে চাইছে বিজেপি।

রবিবার বোলপুরে নির্বাচনি জনসভায় ৫০ মিনিট ভাষণ দিয়েছেন মমতা। ভাষণে তিনি সরাসরি মোদিকে আক্রমণ করেছেন। তিনি বলেছেন, এই ভিডিও আসল ‘বাংলাবিরোধীদের’ মুখোশ উন্মোচন করেছে। 

‘ওড়িয়া অস্মিতা’ নিয়ে লড়াই

ওড়িশ্যা রাজ্যে বিজু জনতা দল (বিজেডি)-এর সঙ্গে জোট বহাল না রাখার গুরুত্বপূর্ণ কারণ বিজেপি ‘ওড়িয়া অস্মিতা (গর্ব)’ রক্ষার কথা বলে আসছে। তাদের দাবি, ওড়িয়া অস্মিতাকে অবদমন ও হুমকিতে ফেলা হয়েছে আমলা থেকে রাজনীতিকে পরিণত হওয়া ভিকে পান্দিয়ানকে বিজেডিতে নেওয়ার জন্য। এই নেতা তামিল নাড়ুর। মুখ্যমন্ত্রী নবীন পাটনায়েকের ঘনিষ্ঠ বলে পরিচিত এই আমলা গত বছর পদত্যাগ করে বিজেডিতে যোগ দিয়েছেন। তাকে পাটনায়েকের উত্তরসূরি হিসেবে বিবেচনা করা হচ্ছে।  

/এএ/এমওএফ/
সম্পর্কিত
৯৩ হাজার হজযাত্রীকে স্বাস্থ্যসেবা দিলো সৌদি
পবিত্র হজ আজ, আরাফাতের ময়দান মুখরিত ‘লাব্বাইক’ ধ্বনিতে
ইসরায়েল-হিজবুল্লাহ উত্তেজনা বাড়ছে, বৃহত্তর সংঘাতের আশঙ্কা
সর্বশেষ খবর
এবার ঢাকার নাটকে ও ওয়েব ফিল্মে ‘ভাইরাল বেবি’ দর্শনা
এবার ঢাকার নাটকে ও ওয়েব ফিল্মে ‘ভাইরাল বেবি’ দর্শনা
ঈদে কুড়িগ্রামে বন্যার শঙ্কা
ঈদে কুড়িগ্রামে বন্যার শঙ্কা
বিএনপির কেন্দ্রীয় কমিটিতে রদবদল
বিএনপির কেন্দ্রীয় কমিটিতে রদবদল
৯৩ হাজার হজযাত্রীকে স্বাস্থ্যসেবা দিলো সৌদি
৯৩ হাজার হজযাত্রীকে স্বাস্থ্যসেবা দিলো সৌদি
সর্বাধিক পঠিত
শ্রমিকদের অবরোধে বন্ধ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
শ্রমিকদের অবরোধে বন্ধ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
অবশেষে বদলি হলেন সাতক্ষীরা পৌরসভার সেই সিইও
অবশেষে বদলি হলেন সাতক্ষীরা পৌরসভার সেই সিইও
সেন্টমার্টিনে খাদ্যসংকট, কক্সবাজার থেকে গেলো পণ্যবোঝাই জাহাজ
সেন্টমার্টিনে খাদ্যসংকট, কক্সবাজার থেকে গেলো পণ্যবোঝাই জাহাজ
যানজট এড়াতে ঘুরতে হচ্ছে ২৯ কিলোমিটার সড়ক
যানজট এড়াতে ঘুরতে হচ্ছে ২৯ কিলোমিটার সড়ক
রুশ সম্পদ ‘চুরি’র পরিণতি পশ্চিমাদের ভুগতে হবে, হুঁশিয়ারি পুতিনের
রুশ সম্পদ ‘চুরি’র পরিণতি পশ্চিমাদের ভুগতে হবে, হুঁশিয়ারি পুতিনের