‘তাইওয়ান চীনের একমাত্র লক্ষ্য নয়’

তাইওয়ান চীনের একমাত্র লক্ষ্য নয় বলে মন্তব্য করেছেন দ্বীপটির পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ। বিবিসি সংবাদমাধ্যমকে একান্ত সাক্ষাৎকারে বলেন, চীন কি করছে সেদিকে নজর রাখা উচিত এই অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের।

পররাষ্ট্রমন্ত্রী জোসেফ সাক্ষাৎকারে আরও বলেন, তাইওয়ান স্থিতাবস্থা বজায় রাখতে চায়। নিজস্ব গণতান্ত্রিক প্রক্রিয়াসহ একটি স্বশাসিত দ্বীপ থাকবে।

তিনি আরও বলেন, চীনের আগ্রাসী আচরণ এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি। তাদের কারণে আন্তর্জাতিক বাণিজ্য এবং পরিবহণ ব্যাহত হচ্ছে। কারণ বৃহস্পতিবার দুপুর থেকেই তাইওয়ান প্রণালীতে চীনের সামরিক মহড়ার কারণে শত শত জাহাজ এবং বিমান অন্য পথে চলচালের ব্যবস্থা করতে হয়েছে।

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার রাজধানী তাইপে সফর করায় ন্যান্সি পেলোসি ধন্যবাদ জানান তিনি। পেলোসির সফরের জেরে ক্ষুব্ধ হয়ে কৌশলগত সামরিক মহড়া শুরু করেছে চীনা সামরিক বাহিনী।

তাইওয়ানের চারপাশে অবরোধ সৃষ্টি করায় চীনের নিন্দা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ন্যান্সি পেলোসির মতো নেতাদের তাইওয়ান সফর খুবই গুরত্বপূর্ণ, এতে তাইওয়ানের সুনাম বৃদ্ধি পায়। আন্তর্জাতিক সম্প্রদায় বুঝতে পারে যে তাইওয়ান একটি গণতান্ত্রিক দেশ।

সূত্র: বিবিসি।