অবশেষে আইএমএফের ঋণ পাচ্ছে বিপর্যস্ত শ্রীলঙ্কা

নজিরবিহীন অর্থনৈতিক সংকট থেকে উত্তরণে শ্রীলঙ্কার সরকারকে ২৯০ কোটি মার্কিন ডলারের ঋণ সহায়তা দিতে রাজি রয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এ সংক্রান্ত একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছেছে উভয়পক্ষ। ঋণতাদা সংস্থাটি বলছে, গত কয়েক দশকের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকট থেকে বেরিয়ে আসার স্থায়ী উপায় খুঁজছে দেশটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

রাজধানী কলম্বোয় আইএমএফের জ্যেষ্ঠ কর্মকর্তা পিটার ব্রুয়ার সাংবাদিকদের বলেন, ‘কর্তৃপক্ষ পর্যায়ের চুক্তিটি শ্রীলঙ্কার জন্য সংকট থেকে বেরিয়ে আসার একটি দীর্ঘ পথের শুরু মাত্র’। তিনি আরও বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ইতোমধ্যে প্রক্রিয়া শুরু করেছে।

আগামী চার বছর ধরে এই অর্থ দেওয়া হবে শ্রীলঙ্কাকে। সরকারের রাজস্ব বৃদ্ধি, আর্থিক একত্রীকরণকে উৎসাহিত করা, জ্বালানি ও বিদ্যুতের জন্য নতুন মূল্য নির্ধারণ, সামাজিক ব্যয় বৃদ্ধি, কেন্দ্রীয় ব্যাংকের স্বায়ত্তশাসন জোরদার করা এবং ধসে যাওয়া বৈদেশিক রিজার্ভ পুনর্গঠন করা হবে এর লক্ষ্য। এই সহায়তার জন্য লঙ্কান সরকারকে বেশ কিছু শর্ত পূরণ করতে হবে।

চলতি বছরের জুলাই পর্যন্ত শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ ছিল ১৮২ কোটি মার্কিন ডলার।

১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভের পর এমন অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট পড়তে হয়নি দক্ষিণ এশিয়ার এই দেশটিকে। জ্বালানি, প্রয়োজনীয় ওষুধ, নিত্য পণ্যের মূল্য ঊর্ধ্বগতিসহ সব কিছুই নিয়ন্ত্রণের বাইরে। এই সংকটের জন্য সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের সরকারকে দায়ী করে আসছে দেশটির সাধারণ মানুষ।