ইউক্রেনে লক্ষ্য অর্জনে সামর্থ্য নেই পুতিনের: পেন্টাগন

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের গোয়েন্দা প্রধান বলেছেন, ইউক্রেনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক বাহিনী প্রাথমিক লক্ষ্য অর্জনে অক্ষম।

প্রতিরক্ষা রক্ষার গোয়েন্দা সংস্থার পরিচালক লেফটেন্যান্ট জেনারেল স্কট বেরিয়ার শুক্রবার সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা এখন এমন একটি পয়েন্টে আসছি যেখানে আমি মনে করি পুতিনকে তার অভিযান সংশোধন করতে হবে। এটা একদম পরিষ্কার যে তিনি যা করতে চেয়েছিলেন তা সফল হবে না।’

গত সপ্তাহে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা হামলা চালিয়ে কৌশলগত গুরুত্বপূর্ণ শহর ইজিউম পুনরুদ্ধার করেছে ইউক্রেনীয় বাহিনী। ইউক্রেনের উত্তর-পূর্বের বড় একটা অংশ থেকে ফিরে যেতে বাধ্য হয়েছে রুশ সোনরা। সব মিলিয়ে ইউক্রেন ভূখণ্ডে সম্প্রতি বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়েছে রুশ বাহিনী।

এ বিষয়ে বেরিয়ার বলেন, 'রাশিয়ার মূলত দখলের পরিকল্পনা ছিল, এটি আক্রমণ নয়। এখন তারা পিছিয়ে গেছে'।

তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা এই পরিস্থিতিকে এখনই ইউক্রেনের বিজয় বা যুদ্ধের টার্নিং পয়েন্ট হিসেবে না দেখতে সতর্কতা অবলম্বন করতে বলেছেন। আগামী দিনগুলোতে সংঘাত কোন দিকে গড়াতে পারে তা মূল্যায়ন করা অসম্ভব বলে সতর্ক করেন।

প্রেসিডেন্ট পুতিন সম্পর্কে বেরিয়ার বলেন, তিনি একটি সিদ্ধান্তে আসছেন। সে সিদ্ধান্ত কী হতে যাচ্ছে তা আমরা বলতে পারছি না। তবে এটি হতে পারে যুদ্ধ কতদিন স্থায়ী হবে এবং চলবে।

সূত্র: আল জাজিরা