তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: মৃত্যু ছাড়ালো ৫০ হাজার

স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃত্যু ছাড়ালো ৫০ হাজার। এখনও ধ্বংসস্তূপ থেকে বেরিয়ে আসছে লাশ। বেশির ভাগ এলাকায় উদ্ধার তৎপরতা বন্ধ করে দিলেও কিছু কিছু জায়গায় এখনও চলছে।

ঘুমের মধ্যেই সব শেষ হয়ে যায়। চলতি মাসের ৬ ফেব্রুয়ারি ভোরে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে যায় তুরস্কের দক্ষিণ-পূর্ব সীমান্ত অঞ্চলের কয়েক হাজার ঘর-বাড়ি। পার্শ্ববর্তী দেশ সিরিয়ার উত্তরাঞ্চলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বড় ধাক্কার পর আরও ৯ হাজার বার আফ্টার শক অনভূত হয়। কবে নাগাদ এসব পুনর্গঠন করা সম্ভব, তা অনিশ্চিত। এমন বাস্তবতায় ক্ষতিগ্রস্তদের ঠাঁই হয়েছে খোলা আকাশে তাঁবুর নিচে। 

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) তুরস্ক কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে তুরস্কে ৪৪ হাজার ২১৮ জন প্রাণ হারিয়েছে। পার্শ্ববর্তী দেশ সিরিয়ায় মারা গেছে ৫ হাজার ৯১৪ জন। আহত আরও কয়েক হাজার।

তুরস্কে উদ্ধারকাজে ২ লাখ ৪০ হাজার লোক সম্পৃক্ত ছিল। অনেক বিদেশি সাহায্যকারী দল ফিরে গেছে নিজ নিজ দেশে। ভূমিকম্পের অনেক দিন পার হয়ে যাওয়ায়, গত কয়েকদিন জীবিত পাওয়া যায়নি কেউকেই।

তুর্কি সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ধ্বংসস্তূপ এলাকা থেকে প্রায় ৫ লাখ ৩০ হাজার মানুষকে উদ্ধার করা গেছে। সূত্র: আল জাজিরা