‘উত্তরকে মোকাবিলায় দক্ষিণের পারমাণবিক অস্ত্রের প্রয়োজন নেই’

উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় দক্ষিণ কোরিয়ার পারমাণবিক অস্ত্রের প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী হান ডাক-সু। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন। শুক্রবার (৩ মার্চ) সিএনএন-এর ওয়েবসাইটের এই সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে।

হান বলেছেন, সম্প্রতি পরিচালিত কয়েকটি জনমত জরিপে অংশগ্রহণকারীরা আমাদের অস্ত্র মজুত বাড়ানোর পক্ষে মত দিয়েছেন। পারমাণবিক সক্ষমতা অর্জনের পর্যায় পর্যন্ত যাওয়ার পক্ষে তারা। কিন্তু আমাদের অস্ত্রাগারে পর্যাপ্ত অস্ত্র রয়েছে যা দিয়ে উত্তর কোরিয়ার অযৌক্তিক উচ্চাকাঙ্ক্ষা থামানো সম্ভব। পারমাণবিক সক্ষমতা অর্জন সঠিক উপায় নয়।

দক্ষিণ কোরীয় প্রধানমন্ত্রী বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতায় আমরা প্রতিহত করার সক্ষমতা একটা পর্যাপ্ত মাত্রা পর্যন্ত গড়ে তুলেছি। গত বছর প্রেসিডেন্ট ইয়ুন সুক ইওল ক্ষমতা নেওয়ার পর এক্ষেত্রে জোর দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমাদের আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করা উচিত। যাতে করে উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র প্রত্যাহারের জন্য চাপ দেওয়া যায়। আমরা উত্তর কোরিয়াকে বলতে চাই যে, পারমাণবিক সক্ষমতা অর্জন ও অগ্রগতি তাদের দেশকে শান্তি ও সমৃদ্ধির নিশ্চয়তা দেবে না।

গত কয়েক বছর ধরে উত্তর কোরিয়া অস্ত্র কর্মসূচিতে জোর দেওয়ার পর সিউল ও পিয়ংইয়ংয়ের সম্পর্কের অবনতি হয়েছে। গত বছর রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও উৎক্ষেপণ করেছে কিম জং উনের নেতৃত্বাধীন উত্তর কোরিয়া। এসব ক্ষেপণাস্ত্রের একটি জাপানের ওপর দিয়ে ওড়ে যায়। যা গত ৫ বছরের মধ্যে প্রথমবার ঘটলো।

কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক পর্যবেক্ষকরা সতর্ক করে বলছেন, ২০১৭ সাল থেকে উত্তর কোরিয়া ভূগর্ভস্থ পারমাণবিক পরীক্ষা চালানোর চেষ্টা করছে।