ইমরান নিজেকে আইনের ঊর্ধ্বে মনে করেন: শাহবাজ শরিফ

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বুধবার টেলিভিশনে প্রচারিত এক মন্তব্য সমালোচনা করেছেন পিটিআই চেয়ারম্যান ইমরান খানের। শরিফ বলেছেন, ইমরান নিজেকে আইনের ঊর্ধ্বে বলে মনে করেন এবং গ্রেফতার এড়িয়ে তিনি আদালতকে অবমাননা করছেন। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

গত বছর নভেম্বর থেকে আদালতে হাজির হওয়া এড়িয়ে যাচ্ছেন ইমরান খান। তার বিরুদ্ধে একাধিক মামলা থাকলেও তোশাখানা ছাড়া সব মামলায় জামিন পেয়েছেন। সোমবার তোশাখানা মামলায় ইমরানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। আদালতের নির্দেশ মোতাবেক ইমরানকে গ্রেফতারে মঙ্গলবার লাহোরে তার বাসভবন জামান পার্কে হাজির হয়। কিন্তু পিটিআই সমর্থকরা তাদের পথরোধ করে। সংঘর্ষের কারণে সেদিন তাকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। বুধবার সকালেও আবার গ্রেফতারের চেষ্টা করে পুলিশ। কিন্তু শেষ পর্যন্ত দুপুরে পুলিশ ও আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা পিছু হটেছে বলে জানা গেছে। তবে তাকে গ্রেফতারের চেষ্টা বাদ দেওয়া হয়েছে কিনা তা স্পষ্ট করা হয়নি।

শাহবাজ শরিফ দাবি করেছেন, সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতারে এই পরোয়ানা জারির ক্ষেত্রে তার কোনও ভূমিকা নেই। এটি আদালতের নির্দেশ এবং পুলিশ তা বাস্তবায়ন করছে।

পাকিস্তানের অস্থিতিশীল রাজনৈতিক ইতিহাসে অন্তত সাতজন সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে। বিভিন্ন মামলায় তাদের গ্রেফতারের পর বিচারের মুখোমুখি হতে হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, নিরাপত্তাবাহিনীর সদস্যদের ইমরান খানের বাসভবন থেকে পিছু হটতে বলা হয়েছে। তার গ্রেফতারি পরোয়ানা বাতিলের বিষয়টি ইসলামাবাদ হাই কোর্টে বিবেচনাধীন রয়েছে।

পাঞ্জাবের প্রাদেশিক সরকার বুধবার জানিয়েছে, পিটিআই সমর্থকদের সঙ্গে সংঘর্ষে শতাধিক পুলিশ কর্মকর্তা আহত হয়েছে। ইমরান খানের পক্ষ থেকে তাজাগুলি ব্যবহারের যে অভিযোগ করা হয়েছে তা পুলিশ অস্বীকার করেছে।