চিপ উৎপাদনে দ. কোরিয়ায় বিনিয়োগ করবে স্যামসাং

দক্ষিণ কোরিয়ার বৃহৎ চিপ তৈরির প্রকল্পে বিনিয়োগ করবে ইলেক্ট্রনিকস জায়ান্ট স্যামসাং। বুধবার (১৫ মার্চ) দক্ষিণ কোরীয় সরকার জানিয়েছে, ২০ বছরে প্রায় ২ লাখ ৩০ হাজার ৮০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে কোম্পানিটি। এই অর্থ দিয়ে পাঁচটি চিপ কারখানা নির্মিত হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মেমোরি চিপ, স্মার্টফোন ও টেলিভিশন প্রস্তুতে বর্তমান বিশ্বের সব চেয়ে বড় কোম্পানি স্যামসাং। বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া প্রকল্পটির পরিকল্পনা অনুযায়ী, হাইটেক শিল্পে কোম্পানিগুলোকে কর অব্যাহতি ও অবকাঠামোগত সহায়তার মতো প্রণোদনা দেওয়া হবে।

দক্ষিণ কোরিয়ার বাণিজ্য, শিল্প ও জ্বালানি মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘এই বৃহৎ ক্লাস্টারটি হবে আমাদের সেমিকন্ডাক্টার ইকোসিস্টেমের মূল ভিত্তি। প্রকল্পটি দ. কোরিয়াকে বৈশ্বিক প্রতিযোগিতায় সামনের সারির দেশ হিসেবে এগিয়ে যাবে।’

মোবাইল ফোন থেকে শুরু করে সামরিক সরঞ্জাম সব কিছুতেই অন্যতম গুরুত্বপূর্ণ অংশ এই সেমিকন্ডাক্টার। এছাড়া, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বিরোধে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় এটি। ওয়াশিংটনের গত বছর অক্টোবর ঘোষণা দেয়, মার্কিন সরঞ্জাম বা সফটওয়্যার ব্যবহার করে প্রস্তুতকৃত চিপগুলো চীনে রফতানি করতে যেকোনও কোম্পানিকে লাইসেন্স নিতে হবে।

গত সপ্তাহে নেদারল্যান্ডসও বলেছে, দেশটির সর্বাধুনিক প্রযুক্তি মাইক্রোচিপ রফতানিতে নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা করছে।

একই সময়ে দক্ষিণ কোরিয়ার বাণিজ্য মন্ত্রণালয় সেমিকন্ডাক্টর নিয়ে মার্কিননীতির কারণে উদ্বেগ জানিয়ে আসছিল।