‘প্রিয় বন্ধু’ শি জিনপিংয়ের প্রশংসা করলেন পুতিন

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-এর জন্য চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশংসা করেছেন চীন সফররত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার দেওয়া বক্তব্যে তিনি রাশিয়ার নর্দার্ন সি রুটে বৈশ্বিক বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছেন।

চীন সফরের আমন্ত্রণের জন্য শি জিনপিংকে ধন্যবাদ জানান পুতিন। তিনি বলেছেন, আধুনিক যুগে চীনের প্রাচীন সিল্করোড পুনরুজ্জীবনে রাশিয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

চীনা প্রেসিডেন্টকে ‘প্রিয় বন্ধু’ হিসেবে উল্লেখ করেছেন পুতিন। বিশ্বকে একত্রিত করা বিআরআই-এর জন্য তার প্রশংসা করেছেন তিনি।

রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী বলেছেন, পুতিন কথা বলা শুরু করার আগে ইউরোপীয় প্রতিনিধি দলের সদস্যরা সেখান থেকে বের হয়ে যান।

রুশ প্রেসিডেন্ট বলেছেন, বিশ্বের বেশিরভাগ দেশের মতো রাশিয়া ও চীন সর্বজনীন স্থিতিশীলতা ও দীর্ঘমেয়াদি অর্থনৈতিক অগ্রগতি এবং সমাজ কল্যাণের জন্য সমতা, দ্বিপক্ষীয় ফলপ্রসু সহযোগিতা চায়। একই সময়ে সভ্যতার বৈচিত্র্যময়তা এবং প্রতিটি দেশের নিজের উন্নয়ন মডেল বাস্তবায়নের অধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকতে চায়।

পুতিন বলেছেন, বিআরআই রাশিয়ার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। বিশ্বের বৃহত্তম দেশগুলোর মধ্যে আন্তসীমান্ত পরিবহন অবকাঠামো রয়েছে রাশিয়ার। বিশেষ করে নর্দার্ন সি রুট। যা রুশ সীমান্ত থেকে নরওয়ে পর্যন্ত বিস্তৃত। এখানে আমরা বিনিয়োগের আহ্বান জানাচ্ছি।