যৌথ সামরিক মহড়া: ইরানের জলসীমায় রুশ ও চীনা যুদ্ধজাহাজ

যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে ইরানের জলসীমায় পৌঁছেছে রাশিয়ান ও চীনা যুদ্ধজাহাজ। মঙ্গলবার (১২ মার্চ) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে দেশটির যৌথ মহড়া বিষয়ক মিডিয়া সদর দফতর। এক প্রতিবেদনে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা এই খবর জানিয়েছে।

মঙ্গলবারের ওই বিবৃতিতে বলা হয়েছে, যৌথ এ মহড়ায় রাশিয়ার ভারিয়াগ মিসাইল ক্রুজার এবং মার্শাল শাপোশনিকভ ফ্রিগেট, দুটি যুদ্ধজাহাজ ও চীনা নৌবাহিনীর একটি লজিস্টিক জাহাজ এবং ইরানের ১০টি যুদ্ধজাহাজ অংশ নেবে।

সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছিল, রাশিয়ান প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের ভারিয়াগ মিসাইল ক্রুজার যৌথ মহড়ায় অংশ নিতে ইরানের চাবাহার বন্দরে পৌঁছেছে।

২০২৪ মেরিন সিকিউরিটি বেল্টের সম্মিলিত নৌ-মহড়ার মূল পর্ব মঙ্গলবার ভারত মহাসাগরে শুরু হবে। এই মহড়ার উদ্দেশ্য এই অঞ্চলে নিরাপত্তা এবং এর ভিত্তি সুসংহত করা এবং যৌথভাবে বিশ্ব শান্তি, সামুদ্রিক নিরাপত্তা এবং ভবিষ্যতে একটি সামুদ্রিক জোট তৈরি করায় তাদের সক্ষমতা প্রদর্শনে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে বহুপাক্ষিক সহযোগিতা সম্প্রসারণ করা।

মহড়ার লক্ষ্যগুলোর মধ্যে আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্যে নিরাপত্তা জোরদার, জলদস্যুতা এবং সামুদ্রিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, সামুদ্রিক উদ্ধার অভিযানে তথ্য বিনিময় এবং অপারেশনাল ও কৌশলগত অভিজ্ঞতা বিনিময়ের মতো মানবিক পদক্ষেপে সহায়তা অন্যতম।