হংকং কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নিষেধাজ্ঞা আরোপ

হংকং কর্মকর্তাদের ওপর নতুন ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৯ মার্চ) এই তথ্য জানিয়েছে দেশটি। চীন-শাসিত এই অঞ্চলে জনগণের অধিকার ও স্বাধীনতার বিরুদ্ধে দমন-পীড়নের অভিযোগে হংকংয়ের একাধিক কর্মকর্তার ওপর নতুন এই ভিসা বিধিনিষেধ আরোপের করা হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, সম্প্রতি আর্টিকেল ২৩ নামে একটি নতুন জাতীয় নিরাপত্তা আইন প্রণয়ন করেছে চীন। গত বছর থেকে হংকংয়ের স্বায়ত্তশাসন, গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং অধিকার ও স্বাধীনতা দমনে তৎপরতা চালাচ্ছে দেশটি।

বিবৃতিতে ব্লিঙ্কেন বলেছেন, ‘এর প্রতিক্রিয়ায় হংকংবাসীদের অধিকার এবং স্বাধীনতার ওপর তীব্র দমন-পীড়নের দায়ে দেশটির একাধিক কর্মকর্তার ওপর নতুন ভিসা বিধিনিষেধ আরোপ করার পদক্ষেপ নিচ্ছে স্টেট ডিপার্টমেন্ট।’

তবে ওই বিবৃতিতে কোন কর্মকর্তাদের লক্ষ্যবস্তু করা হবে তা উল্লেখ করা হয়নি।

তবে গত নভেম্বরে একটি মার্কিন নিষেধাজ্ঞা বিলের নিন্দা জানিয়েছিল হংকং। ওই বিলে দেশটির জাতীয় নিরাপত্তা মামলায় জড়িত হংকংয়ের ৪৯ জন কর্মকর্তা, বিচারক এবং আইনপ্রণেতাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানানো হয়েছিল।

ওই তালিকায় বিচারপতি পল লাম, পুলিশ প্রধান রেমন্ড সিউ এবং বিচারক অ্যান্ড্রু চেউং, অ্যান্ড্রু চ্যান, জনি চ্যান, অ্যালেক্স লি, এথার তোহ এবং আমান্ডা উডককের নাম ছিল।

এর প্রতিক্রিয়ায় হংকং বলেছিল, মার্কিন আইনপ্রণেতারা কঠোর অবস্থান নিয়ে হংকংকে ভয় দেখানোর চেষ্টা করছেন।