চীনে ব্যবসা বিক্রি করে দিলো ম্যাকডোনাল্ডস

nonameবিশ্বের অন্যতম বৃহৎ ও জনপ্রিয় ফাস্টফুড বিক্রেতা ম্যাকডোনাল্ডস চীনে নিজেদের ব্যবসার ৮০ শতাংশ বিক্রি করে দিয়েছে। চীনের একটি বাণিজ্যিক গোষ্ঠীর কাছে ম্যাকডোনাল্ডস তাদের ব্যবসা প্রায় ২.১ বিলিয়ন ডলারে বিক্রি করেছে। সোমবার এক বিজ্ঞপ্তিতে ম্যাকডোনাল্ডস এই তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ম্যাকডোনাল্ডস তাদের অংশীদারিত্ব বিক্রি করে দেওয়ার ফলে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সাইটিক ও এর সহযোগী প্রতিষ্ঠান ব্যবসার ৫২ শতাংশের মালিকানা লাভ করে। আরেক অংশীদার, ওয়াশিংটনভিত্তিক দ্য কার্লাইল গ্রুপের মালিকানা থাকবে ২৮ শতাংশ। আর ম্যাকডোনাল্ডসের মালিকানা থাকবে মাত্র ২০ শতাংশ।

চুক্তি অনুসারে ম্যাকডোনাল্ডস নগদ ও শেয়ারের ব্যবসার মূল্যমান পাবে। চুক্তিটি ২০ বছরের জন্য কার্যকর থাকবে।

অবশ্য চুক্তিটি এখনও চূড়ান্ত হয়নি। চূড়ান্ত হতে কোম্পানি নিয়ন্ত্রকের কার্যালয়ের অনুমোদন লাগবে। এই অনুমোদন প্রক্রিয়া ২০১৭ সালের মাঝামাঝি শেষ হতে পারে বলে কোম্পানিটি জানিয়েছে।

চীনে ম্যাকডোনাল্ডসের ২ হাজার আউটলেট রয়েছে। গত বছর মার্চ মাসে ম্যাকডোনাল্ডস জানিয়েছিল চীন, হংকং ও কোরিয়ার দেড় হাজার রেস্তোরাঁ পরিচালনার জন্য অংশীদার খুঁজছে তারা।

বিশ্বজুড়েই ম্যাকডোনাল্ডস তাদের ব্যবসা নতুন করে সাজানো শুরু করেছে। এটা করতে গিয়ে তারা মালিকানায়ও পরিবর্তন আনছে। সূত্র: বিবিসি।

/এএ/