ম্যাক্রোঁ-কে হত্যাচেষ্টায় এক উগ্র ডানপন্থী অভিযুক্ত

_96778955_mediaitem96778954ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে হত্যাচেষ্টায় এক উগ্র ডানপন্থীর বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ আনা হয়েছে। চলতি মাসের ফ্রান্সের জাতীয় দিবস বাস্তাইল ডে-এর প্যারেডে এ হত্যার পরিকল্পনা করা হয়েছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি রবিবার জানিয়েছে, ২৩ বছরের এই ব্যক্তিকে প্যারিসের উপকণ্ঠ থেকে বুধবার গ্রেফতার করা হয়। একটি ভিডিওগেম চ্যাট রুমে একটি আগ্নেয়াস্ত্র কেনার জানানোর পর অপর এক ব্যক্তি পুলিশকে খবর দেয়।

বিচার বিভাগের এক সূত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, গ্রেফতারকৃত ব্যক্তি সংখ্যালঘুদের হামলারও পরিকল্পনা করছিল। গ্রেফতারের পর ওই ব্যক্তিকে পুলিশকে জানিয়েছে, মুসলিম, ইহুদি, কৃষ্ণাঙ্গ ও সমকামীদের হামলা করতে চায়।

গ্রেফতারকৃত ব্যক্তি গত বছর নরওয়ের একাধিক মানুষকে হত্যাকারী আন্দ্রেস ব্রেইভিকের প্রশংসা করায় জেল খেটেছেন। তিন বছরের কারাদণ্ড দেওয়া হয় তাকে। যদিও অর্ধেক সাজাভোগের পর মুক্তি পায়। ব্রেইবিক ২০১১ সালের জুলাইয়ে ৭৭ জনকে হত্যা করে।

তদন্তকারীরা গ্রেফতারকৃত ব্যক্তির গাড়ি থেকে তিনটি ছুরি উদ্ধার করেছে। ওই ব্যক্তির কম্পিউটারও খতিয়ে দেখা হচ্ছে যাতে সম্ভাব্য লক্ষ্যবস্তু সম্পর্কে ধারণা পাওয়া যায়।

ফরাসি বিপ্লবের সূচনা দিবস হিসেবে ১৪ জুলাই ফ্রান্সে বাস্তাইল ডে প্যারেড অনুষ্ঠিত হয়। প্যারিসের চ্যাম্পস-এলিসি এভিনিউয়ে প্যারেডটি আয়োজিত হয়।

এর আগে ২০০২ সালে বাস্তাইল দিবসে ওই সময়ের ফরাসি প্রেসিডেন্ট জ্যাকুয়েস শিরাককে হত্যার চেষ্টা করা হয়। চলতি বছর চ্যাম্পস-এলিসিতে পুলিশের ওপর দুটি হামলার ঘটনা ঘটেছে। গত মাসে অস্ত্র ও গ্যাস কনটেইনার বহনকারী একটি গাড়ি পুলিশ ভ্যানে ধাক্কা দেয়। এপ্রিলে এক বন্দুকধারী কালাশানিকভ অ্যাসল্ট রাইফেল দিয়ে গুলি করে পুলিশ কর্মকর্তা জাভিয়ের জুগেলেকে হত্যা করে। সূত্র: বিবিসি।

/এএ/