জার্মানিতে আটক কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী নেতা পুজদেমন

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী নেতা ও সাবেক প্রেসিডেন্ট কার্লেস পুজদেমনকে জার্মানিতে আটক করা হয়েছে। রবিবার জার্মান পুলিশ তাকে উত্তর জার্মানির একটি পুলিশ স্টেশনে আটক রেখেছে। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে এই তথ্য নিশ্চিত করেছেন।

পুইজমেন্ট

পুজদেমনের আইনজীবী জানান, রবিবার ডেনমার্ক থেকে জার্মানিতে প্রবেশের পর কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী এই নেতাকে আটক করে হাইওয়ে পুলিশ। তিনি জানান, স্পেন থেকে পালিয়ে নির্বাসনে থাকা এই নেতা বেলজিয়ামে ফিরছিলেন।

সাবেক প্রেসিডেন্টের মুখপাত্র এক বিবৃতিতে জানান, ফিনল্যান্ড থেকে ডেনমার্ক হয়ে বেলজিয়াম ফেরার পথে জার্মানিতে পুজদেমনকে আটক করা হয়েছে। তাকে এখন একটি পুলিশ স্টেশনে রাখা হয়েছে। আইনি প্রক্রিয়া শুরু হয়েছে।

জার্মান পুলিশের এক মুখপাত্রও পুজদেমনকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন। ইউরোপিয়ান ওয়ারেন্টের ভিত্তিতে তাকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন মুখপাত্র।

গত বছরের অক্টোবর থেকে স্পেন থেকে পালিয়ে নির্বাসিত জীবন-যাপন করছেন পুজদেমন। শুক্রবার স্পেনের সুপ্রিম কোর্ট তার ও বিদেশে অবস্থানরত আরও ছয় নেতার বিরুদ্ধে নতুন গ্রেফতারি পরোয়ানা জারি করে। স্পেন সরকার তাদের বিরুদ্ধে বিদ্রোহ ও রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনেছে। প্রমাণিত হলে তাদের ২৫ বছরের কারাদণ্ড হতে পারে।

গত বছর স্পেন সরকারের নিষিদ্ধঘোষিত এক গণভোটে কাতালোনিয়ার স্বাধীনতার দাবির প্রতি সমর্থন উঠে আসে। এরপর কাতালোনিয়ার নেতারা স্বাধীনতার ঘোষণা দেন। শুক্রবার স্পেনের সর্বোচ্চ আদালতের জারি করা এক রুলে স্বাধীনতাপন্থী ২৫ জন নেতাকে বিদ্রোহের অভিযোগে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর ঘোষণা দেয়।