প্যারিসে অ্যামনেস্টির কর্মকর্তার আত্মহত্যায় ‘কাজ’ দায়ী: ফরাসি পুলিশ

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্যারিস কার্যালয়ে এক কর্মকর্তার আত্মহত্যার ঘটনায় তদন্ত সম্পন্ন করেছে ফরাসি পুলিশ। তদন্তের অগ্রগতির নথির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, গ্যাতাঁ মুটু নামের আত্মহত্যাকারী ওই কর্মকর্তা বারবার সাহায্যের জন্য আবেদন করেছেন। কিন্তু সংস্থাটি তার আবেদনে সাড়া দেয়নি।

2048

এই কর্মকর্তার আত্মহত্যার ঘটনায় মানবাধিকার সংস্থাটির পক্ষ থেকে কর্মীদের প্রতি যত্নের বিষয়টি প্রশ্নের জন্ম দিয়েছে। দ্য গার্ডিয়ান জানিয়েছে, ফরাসি তদন্তে উঠে এসেছে মুটুর হত্যা তার কাজের সঙ্গে সংশ্লিষ্ট ছিল।

৬৫ বছরের মুটু ছিলেন অ্যামনেস্টির পশ্চিম আফ্রিকা গবেষক এবং তিনি ৩০ বছরের বেশি সময় ধরে সংস্থাটির সঙ্গে যুক্ত। গত ২২ মে তিনি সংস্থাটির প্যারিস কার্যালয়ে আত্মহত্যা করেন। সুইসাইড নোটে তিনি কাজের চাপ ও সংস্থার পক্ষ থেকে সহযোগিতা না পাওয়ার অভিযোগ করেছেন।

মুটুর আত্মহত্যার পাঁচ সপ্তাহ পর পৃথক ঘটনায় যুক্তরাজ্যের সারে এলাকার লেদারহেডে রোজ ম্যাকগ্রেগর নামের একজন শিক্ষানবীশের লাশ পাওয়া যায়। তার পরিবার জানায়, মানবাধিকার সংগঠনটি রোজকে প্রয়োজনীয় সহায়তা দেয়নি। জেনেভা কার্যালয়ে পাঁচ মাস কাজ করার সময় তার অ্যাকুইট এনজাইটিতে আক্রান্ত হন। তবু কোম্পানি সহায়তার হাত বাড়ায়নি।

দুটি মৃত্যুর ঘটনায় অ্যামনেস্টি নিজেদের তদন্ত শুরু করেছে এবং জানিয়েছে ফরাসি তদন্তকারীদের সবধরনের সহযোগিতা দিয়েছে। সংস্থাটি জানিয়েছে, ফরাসি তদন্তের সিদ্ধান্ত মেনে নিয়েছে।

ফরাসি তদন্তের সিদ্ধান্তে বলা হয়েছে, মুটুর নিয়োগ দাতারা তাকে কাজ চালিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় সহযোগতা দেননি।

এতে আরও বলা হয়েছে, কাজের পদ্ধতি পরিবর্তন, কাজের চাপ, কাজের স্থান পরিবর্তন ও জটিলতার উচ্চ মাত্রা মুটুকে ক্রমাগত উদ্বিগ্ন করেছে।