স্পেনে ৩৬৮ ফুট গভীর কুয়ায় ২ বছরের শিশু

জুলেনকে উদ্ধারে নতুন কুয়া খননের প্রস্তুতি

স্পেনের দক্ষিণ অঞ্চলে ৩২৮ ফুট গভীর কুয়ায় পড়ে যাওয়া ২ বছর বয়সী শিশু জুলেন রোজেল্লোকে উদ্ধারে নতুন কুয়া খননের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ট্রাকে করে সংশ্লিষ্ট স্থানে নিয়ে যাওয়া হয়েছে ভারি যন্ত্রপাতি। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত রবিবার (১৩ জানুয়ারি) কুয়ার মধ্যে পড়া শিশুটির প্রাণস্পন্দনের কোনও চিহ্ন পাওয়া যাচ্ছে না। তারপরও, তাকে জীবিত উদ্ধারের আশা ছাড়েননি সংশ্লিষ্টরা।s3.reutersmedia.net

 স্থানটি দক্ষিণ স্পেনের মালাগাতে।কুয়ার ভেতরের ব্যাস মাত্র ১০ ইঞ্চি। কিন্তু কুয়াটি ৩২৮ ফুট গভীর। বাবার দৃষ্টির সীমার মধ্যে থাকা অবস্থাতেই গত রবিবার (১৩ জানুয়ারি) শিশুটি কুয়ার ভেতর পড়ে যায়। উদ্ধার প্রচেষ্টার এক পর্যায়ে কুয়ার ভেতর থেকে কিছু ময়লা উঠে আসে। তার মধ্যে পাওয়া যায় চুল। ডিএনএ পরীক্ষা করে দেখা গেছে, ওই চুল সংশ্লিষ্ট শিশুটিরই।

শুক্রবার জুলেনের কাছে পৌঁছানোর জন্য সংশ্লিষ্ট কুয়াটির কাছে একই রকম একটি কুয়া খননের জন্য ভারি যন্ত্রপাতি আনা হয়েছে। এসবের মধ্যে রয়েছে ড্রিলিং মেশিন ও বড় বড় পাইপ। এই কুয়ার পাশাপাশি দ্বিতীয় আরও একটি কুয়া খননের প্রস্তুতি রাখা হয়েছে।

যা আছে তার সবকিছু দিয়ে জুলেনকে উদ্ধারের চেষ্টা করায় স্পেনের স্বরাষ্ট্রমন্ত্রী ফার্নান্দো গ্রান্দে মারলাসকা জনসাধারণ ও সংশ্লিষ্ট সংস্থাগুলোকে শুক্রবার ধন্যবাদ জানিয়ে বলেছেন, এটি খুবই জটিল একটি উদ্ধার তৎপরতা।

আটকে পড়া শিশু জুলেনের পরিবারের আগেও এরকম একটি দুঃখজনক স্মৃতি আছে। ২০১৭ সালে জুলেনের বড় ভাই মাত্র তিন বছর বয়সে সমুদ্র তীরে হাঁটতে হাঁটতে মারা যায়। জুলেন যেখানে আটকে রয়েছে সেখান থেকে ওই সমুদ্র সৈকতটি বেশি দূরে নয়।09081f45949a7e3a22ec9b0b43fcd1ba-5c409f18dafec