ইউরোপে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ এর একজন বিশেষ দূত বলেছেন, ২০২১ সালের শুরুতে ইউরোপে করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে। ইউরোপীয় দেশগুলোর সরকার যদি দ্বিতীয় ঢেউ মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয় তাহলে এমন পরিস্থিতি সৃষ্টি হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

BB1bf8fW

সুইজারল্যান্ডের দৈনিক পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশেষ দূত ডেভিড নাবারো বলেন, প্রথম ঢেউ নিয়ন্ত্রণে আসার পর গ্রীষ্মকালীন মাসগুলোর সময় প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে ইউরোপীয় সরকারগুলো ব্যর্থ হয়েছে।

ডেভিড নাবারো আরও বলেন, এখন আমরা দ্বিতীয় ঢেউ অতিক্রম করছি। তারা যদি প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তুলতে ব্যর্থ হয় তাহলে আগামী বছর আমরা তৃতীয় ঢেউ দেখব।

কিছুদিন সংক্রমণের নিম্নগতির পর আবারও ইউরোপে তা বাড়তে শুরু করেছে। শনিবার জার্মানি ও ফ্রান্সে ৩৩ হাজার নতুন সংক্রমিত শনাক্ত হয়েছে। সুইজারল্যান্ড ও অস্ট্রিয়াতেও প্রতিদিন কয়েক হাজার শনাক্ত হচ্ছেন। তুরস্কে গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ৫ হাজার ৫৩২ জন শনাক্ত হয়েছে।

এশীয় দেশগুলো করোনার বিধিনিষেধ যথাযথ সময়ের আগে শিথিল করেনি বলেও উল্লেখ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই দূত। তিনি বলেন, বিধিনিষেধ শিথিল করার আগে অবশ্যই দেখতে সংক্রমণ নিম্নগামী এবং নিম্নগামিতা অব্যাহত রয়েছে। ইউরোপের পদক্ষেপ ছিল অসম্পূর্ণ।