প্রয়োজনের বাইরে একদিনও লকডাউন নয়: ম্যার্কেল

জার্মানিতে প্রয়োজনের বাইরে একদিনও লকডাউন রাখা হবে না বলে জানিয়েছেন দেশটির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। আগামী ৭ মার্চ পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানোর পর বৃহস্পতিবার এ ঘোষণা দেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

আঙ্গেলা ম্যার্কেল বলেন, জার্মানি এখন তিনটি আক্রমণাত্মক মিউটেশনের মোকাবিলা করছে। নতুন বৈশিষ্ট্যের এসব ভাইরাস শক্তিশালী হয়ে উঠার আগেই প্রস্তুতি নিয়ে রাখতে হবে। নতুন বৈশিষ্ট্যের ভাইরাসগুলো ভ্যাকসিনের কার্যকারিতা বিনষ্ট করে দিতে পারে।

জার্মান চ্যান্সেলর বলেন, লোকজনের জন্য এই লকডাউনটি কতটা কঠিন সেটি তিনি অনুধাবন করেন। এমন পরিস্থিতিতে মানুষের একাকীত্ব ও হতাশার বিষয়টিও তিনি বুঝতে পারছেন। তবে করোনার নতুন ভ্যারিয়েন্টের ফলে সৃষ্ট ঝুঁকির কারণে বিধিনিষেধ এখনও বহাল রাখা প্রয়োজন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে। এরইমধ্যে করোনার একাধিক টিকাও আবিষ্কৃত হয়েছে।