অস্ট্রিয়ায় লকডাউন বিরোধী বিক্ষোভ, সংঘর্ষ

করোনা মহামারি মোকাবিলায় সরকারের জারি করা লকডাউনের বিরুদ্ধে অস্ট্রিয়ায় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাজধানী ভিয়েনায় এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় আন্দোলনকারীরা।

অস্ট্রিয়ার পরিস্থিতি এমন পর্যায়ে দাঁড়িয়েছে যে, দেশটিতে লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ যেন এখন সাধারণ ঘটনায় পরিণত হয়েছে।

পুলিশের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ভিয়েনার সিটি সেন্টারে অনুষ্ঠিত এদিনের সমাবেশে অন্তত দুই হাজার মানুষ অংশ নিয়েছে। তবে আয়োজকরা বলছেন, প্রকৃত সংখ্যা এর চেয়ে আরও অনেক বেশি। এছাড়া সরকারি বিধিনিষেধের কারণে অনেকে সমাবেশে যোগ দিতে পারেনি।

পুলিশের পক্ষ থেকে এ ধরনের কর্মসূচি নিষিদ্ধ করা হলেও তা উপেক্ষা করেই অস্ট্রিয়াতে গত কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। এসব সমাবেশকেন্দ্রিক ধরপাকড়ের ঘটনা ঘটলেও শনিবার ধরপাকড়ের মাত্রা ছিল তুলনামূলক কম।

এদিনের বিক্ষোভে অংশ নিয়ে অনেকেই বলেছেন, সম্প্রতি সরকার বয়স্ক ছেলে-মেয়েদের স্কুলে বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা এবং মাস্ক পরার যে আইন করেছে তারা তার বিরুদ্ধে।

সিটি সেন্টারে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে অংশ নেওয়া লোকজনের মুখে মাস্ক ছিল না। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, নব্য নাজি গোষ্ঠীর শীর্ষস্থানীয় লোকজন এতে অংশ নিয়েছে। এক পর্যায়ে পুলিশ সমাবেশে বাধা দিলে সংঘর্ষ শুরু হয়। এ সময় বেশ কয়েকজনকে আটক করা হয়। এ ঘটনায় দুই পুলিশ আহত হয়েছে বলে জানা গেছে।

অস্ট্রিয়া সরকার করোনাভাইরাস মোকাবিলার জন্য যে লাগাতার লকডাউন দিয়ে আসছে আসছে দেশটির ব্যবসায়ীদের একাংশও এর বিরোধিতা করছে। তাদের বক্তব্য, সরকারের এই সিদ্ধান্তে দেশের কর্মসংস্থান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সম্পদ ঝুঁকির মুখে পড়েছে। সূত্র: পার্স টুডে।