ইরাকে আরও সাড়ে তিন হাজার সেনা পাঠাবে ন্যাটো

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর সদস্য রাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীরা ইরাকে আরও সাড়ে তিন হাজারের মতো সেনা মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছেন। বৃহস্পতিবার জোটের মহাসচিব জেন্স স্টোলেনবার্গ এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দিয়েছেন। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এখবর জানিয়েছে।

ন্যাটো মহাসচিব বলেন, ইসলামিক স্টেট (আইএস) যাতে ফিরে না আসতে পারে তা নিশ্চিত করতে আমরা ইরাকে ন্যাটোর প্রশিক্ষণ কর্মকাণ্ড বাড়াবো।

প্রতিরক্ষামন্ত্রীদের ভার্চুয়াল বৈঠকের দ্বিতীয় দিন পর ন্যাটো প্রধান জানান, ইরাকে তাদের মোতায়েনকৃত সেনাদের সংখ্যা ৫০০ থেকে বাড়িয়ে ৪ হাজার করা হবে।

ইরাকে এখনও জঙ্গি গোষ্ঠী আইএস সক্রিয় উল্লেখ করে স্টোলেনবার্গ জানান, ক্রমবর্ধমান হামলার কারণে ন্যাটো মিশনের ব্যপ্তি বাড়ানোর গুরুত্বের কথা তুলে ধরছে।

তিনি আরও জানান, সামর্থ্য বৃদ্ধি মিশনের বিস্তৃতির জন্য জোটের পক্ষ থেকে ন্যাটোর যোদ্ধাবাহিনীর প্রয়োজনীয়তা এড়ানোর লক্ষ্য নেওয়া হয়েছে।

স্টোলেনবার্গ জানান, ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রীরা আফগানিস্তানে জোটের সামরিক উপস্থিতির বিষয়ে এখনও সিদ্ধান্ত নেননি। তিনি বলেন, আমরা নিশ্চিত করতে চাই যে সেখানে দীর্ঘমেয়াদি রাজনৈতিক চুক্তি হয়েছে, যা আমাদের চলে আসার পথ উন্মুক্ত করবে।