এরদোয়ান-বাইডেন রুদ্ধদ্বার বৈঠক

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার ন্যাটো সম্মেলনের সাইডলাইনে এ বৈঠকে মিলিত হন দুই নেতা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

তুর্কি প্রেসিডেন্টের দফতর থেকে দুই নেতার কয়েকটি ছবি প্রকাশ করা হয়েছে। এসব ছবিতে তাদের হাস্যেজ্জ্বল দেখা গেছে। তবে তাৎক্ষণিকভাবে বৈঠকের বিস্তারিত জানা যায়নি।

জো বাইডেন মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এটিই দুই নেতার প্রথম বৈঠক। সোমবারের এই বৈঠকের আগে হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি জানান, এরদোয়ানের সঙ্গে সাক্ষাতের বিষয়টি বাইডেনের অগ্রাধিকার তালিকায় রয়েছে। উভয় নেতার জন্যই এটি সরাসরি কূটনীতির একটি সুযোগ এনে দেবে।Recep Tayyip Erdogan & Joe Biden 04

জেন সাকি বলেন, স্পষ্টতই একটি ন্যাটো সহযোগীর সঙ্গে গঠনমূলকভাবে কাজ চালিয়ে যাওয়া যুক্তরাষ্ট্র জরুরি বলে মনে করে। একইসঙ্গে এমন ক্ষেত্রও রয়েছে যেখানে দুই দেশের মধ্যে জোরালো মতানৈক্য রয়েছে।

দুই নেতার রুদ্ধদ্বার বৈঠকের আগের একটি ভিডিও প্রকাশ করেছে সংবাদমাধ্যম নিউ ইয়র্ক পোস্ট। এতে দেখা গেছে, চেয়ারে বসে থাকা মাস্কবিহীন এরদোয়ানের দিকে হেঁটে এগিয়ে যান মাস্ক পরিহিত বাইডেন। তিনি টেবিলের কাছাকাছি পৌঁছালে মুষ্টিবদ্ধ হাত মেলাতে মেলাতেই উঠে দাঁড়ান তুর্কি প্রেসিডেন্ট। এ সময় দুই দেশের কর্মকর্তাদের উপস্থিতিতে সেখানে কিছু সময় কাটান তারা।

উল্লেখ্য, ক্ষমতায় আসার আগেই ২০১৯ সালে এক সাক্ষাৎকারে এরদোয়ানকে একনায়ক হিসেবে আখ্যায়িত করেছিলেন বাইডেন। তুরস্কে এরদোয়ানবিরোধীদের সমর্থন দেওয়ার কথাও বলেছিলেন তিনি। অন্যদিকে হোয়াইট হাউসে অভিষেকের পর বিশ্বনেতারা বাইডেনকে অভিনন্দন জানালেও শুভেচ্ছা বার্তা পাঠাতে সময় নেন এরদোয়ান। এমন পরিস্থিতিতেই ১৪ জুন সোমবার ব্রাসেলসে পরস্পরের মুখোমুখি হন দুই নেতা।