পুতিন ও শি জিনপিংয়ের কঠোর সমালোচনায় বাইডেন

চলমান জলবায়ু সম্মেলন কপ২৬ এ চীন ও রাশিয়ার সরকার প্রধান অংশ না নেওয়ায় কঠোর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার সম্মেলনে এক বক্তৃতায় বলেন, জলবায়ুর মতো জটিল ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং উপস্থিত নেই।  

স্কটল্যান্ডের গ্লাসগোয় (কপ২৬)-এ দুই দেশের সরকার প্রধান অংশ না নিলেও প্রতিনিধি অংশ নিয়েছেন। আগামী ১৪ নভেম্বর পর্যন্ত তারা থাকবেন।

এদিকে চীন, রাশিয়া ও সৌদি আরবসহ অন্যান্য দেশগুলোর ভূমিকা নিয়ে প্রশ্ন করা হয় প্রেসিডেন্ট বাইডেনকে। তিনি বলেন, বিশ্বে নেতা হিসেবে নতুন ভূমিকা জাহির করার চেষ্টা করছে চীন। কিন্তু জলবায়ু সম্মেলনে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অনুপস্থিত ‘একটি বড় ভুল’।  

এদিকে রুশ প্রেসিডেন্ট পুতিনকেও ছেড়ে কথা বলেননি বাইডেন। রাশিয়ায় জলবায়ু পরিবর্তন নিয়ে দেশটির প্রেসিডেন্ট নিশ্চুপ রয়েছেন বলে অভিযোগ করেন তিনি।

এর আগে সম্মেলনে পুতিনের অংশ না নেওয়ার বিষয়টি জানান রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ। কিন্তু কারণ উল্লেখ করেননি তিনি। তবে জলবায়ু পরিবর্তন মোকাবিলার মতো ইস্যুতে রাশিয়ায় অগ্রাধিকার তালিকায় রয়েছে বলেও দাবি করেন দিমিত্রি।

চীন বিশ্বের অধিক কার্বন নির্গমন দেশের মধ্যে অন্যতম। এর পরেই অবস্থান করছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ভারত এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

১২০ দেশের রাষ্ট্রপ্রধানদের উপস্থিতিতে গ্লাসগোতে চলছে এবারের জলবায়ু সম্মেলন কপ-২৬। সম্ভাব্য গ্রিনহাউস গ্যাস মিথেন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্ব নেতারা। গ্লাসগোয় কপ২৬ বৈশ্বিক জলবায়ু সম্মেলনে এই সম্মতি এসেছে। প্রায় ৯০টি দেশের নেতারা ২০৩০ সাল নাগাদ মিথেন গ্যাস নিঃসরণ ২০২০ সালের পর্যায় থেকে ৩০ শতাংশ কমাতে সম্মত হয়েছেন।