রাশিয়াকে গুরুতর পরিণতির হুঁশিয়ারি ফ্রান্স ও জার্মানির

ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে গুরুতর পরিণতির হুঁশিয়ারি দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের দুই প্রভাবশালী সদস্য ফ্রান্স ও জার্মানি। সোমবার দেশ দুটির পক্ষ থেকে এমন হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

সম্প্রতি ইউক্রেন সীমান্তে সামরিক উপস্থিতি বৃদ্ধি করে মস্কো। বিষয়টির দিকে ইঙ্গিত করে ফ্রান্স ও জার্মানি বলছে, রাশিয়া যদি ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা বিনষ্টের চেষ্টা চালায় তাহলে দেশটিকে গুরুতর পরিণতির মুখোমুখি হতে হবে।

সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে বৈঠকে মিলিত হন ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরা। ওই বৈঠকেই ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক উপস্থিতি বৃদ্ধির বিষয়টি উঠে আসে। সেখানেই মস্কোর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।

এদিকে ইউক্রেন সীমান্তের কাছে সেনা বাড়ানোয় রাশিয়াকে সতর্ক করেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। সীমান্তে সামরিক পরিকল্পনার বিষয়টি স্পষ্ট করতে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছেন সংস্থাটির মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ।

সম্প্রতি সীমান্তে ‘বড় এবং অস্বাভাবিক’ উপস্থিতি লক্ষ করা গেছে রুশ বাহিনীর। রাশিয়া ইউক্রেনে আক্রমণ করতে পারে এমন পরিস্থিতির মধ্যেই সীমান্তে সামরিক উপস্থিতি নিয়ে মস্কোকে বিষয়টি পরিষ্কার করার আহ্বান জানায় ন্যাটো।

ব্রাসেলসে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ন্যাটো মহাসচিব বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সীমান্তে উত্তেজনা বন্ধ করা।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, তার দেশের সীমান্তের কাছে প্রায় লাখ খানেক রুশ সেনা রয়েছে। তিনি বলেন, সীমান্তের কাছে সক্রিয় রুশ সেনাদের গতিবিধি সম্পর্কে পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে তথ্য সরবরাহ করছে।