ইউক্রেন ইস্যুতে সতর্কবার্তা রাশিয়ার

ইউক্রেনকে কেন্দ্র করে উত্তেজনা সৃষ্টির ব্যাপারে পশ্চিমা দেশগুলোর প্রতি সতর্কবার্তা উচ্চারণ করেছে রাশিয়া। রবিবার রুশ প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘রাশিয়া ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতে চায়’ এমন অজুহাত তুলে রুশ সীমান্তের কাছে পশ্চিমাদের সামরিক উপস্থিতি সহ্য করা হবে না।

তিনি বলেন, কৃত্রিমভাবে একটি উত্তেজনাকর পরিস্থিতি তৈরির চেষ্টা চলছে। এমন কেউ আমাদেরকে অস্বাভাবিক সামরিক তৎপরতা চালানোর দায়ে অভিযুক্ত করছে যারা এসেছে মহাসাগরের ওপার থেকে। আর সেই দেশটি হচ্ছে যুক্তরাষ্ট্র।

রাশিয়ার বিরুদ্ধে আনীত অভিযোগকে তিনি ‘অযৌক্তিক ও অশিষ্ট’ বলে আখ্যায়িতি করেন। এ ধরনের উসকানির পরিণতি মারাত্মক খারাপ হতে পারে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন পেসকভ।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার ‘অস্বাভাবিক সামরিক তৎপরতা’ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন উদ্বেগ প্রকাশের পরদিন পেসকভ এ প্রতিক্রিয়া জানালেন। ব্লিঙ্কেনের বক্তব্যের প্রতি ইউরোপের বেশ কয়েকটি দেশের পক্ষ থেকে সমর্থন জানানো হয়।

গত দুই সপ্তাহ ধরে কিয়েভ উদ্বেগ জানিয়ে আসছিল যে, দেশটির ওপর সামরিক আগ্রাসন চালাতে পারে রাশিয়া। ইউক্রেনের অভিযোগ, দেশটির সীমান্তে এরইমধ্যে প্রায় লাখ খানেক সেনা মোতায়েন করে রেখেছে মস্কো। সূত্র: পার্স টুডে।