বিক্ষোভে উত্তাল ভিয়েনা

করোনার বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল অস্ট্রেরিয়ার রাজধানী ভিয়েনা। টিকা বাধ্যতামূলক এবং যারা টিকা নেয়নি,তাদের ঘরে থাকার নিয়ম জারির বিরুদ্ধে শনিবার ৪৪ হাজারেরও বেশি মানুষ রাজপথে বিক্ষোভ করে।

গত মাস থেকে অস্ট্রেয়িায় করোনাভাইরাসের প্রতিষেধক টিকা নেওয়া বাধ্যতামূলক করে সরকার। টিকা না নেওয়া থাকলে ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়। সরকারের এমন পদক্ষেপকে বুড়ো আঙুল দেখিয়ে রাস্তায় নামে জনতা। এক বিক্ষোভকারী বলেন, আমার স্বাধীনতা ও ভ্যাকসিনের নেওয়ার বিরুদ্ধে লড়াই করছি।

হাজার হাজার মানুষ রাস্তায় নামেন

আরোপিত বিধিনিষেধ এবং টিকা নেওয়াকে জনগণের ইচ্ছার বিরুদ্ধে চাপিয়ে দেওয়া বলছে অনেকে। যারা টিকা নেবে না তাদেরকে জরিমানার আওতায় আনার বিধান রেখেছে অস্ট্রিয়া সরকার।

আন্দোলনকে কেন্দ্র করে যেকোনও নাশকতা ঠেকাতে এক হাজারের বেশি নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়। তবে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে বেশ কয়েকজনকে আটকের খবর পাওয়া গেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা তাদের খবরে জানিয়েছে, অস্ট্রিয়ার রক্ষণশীল ফ্রিডম পার্টির নেতা হার্বাট কিকলের ডাকে এদিন রাস্তায় নামেন তারা।

গত মাস থেকে ইউরোপের অন্যান্য দেশের মতো অস্ট্রিয়াতেও করোনার সংক্রমণ বাড়ছে। ফলে টিকা নেওয়া বাধ্যতামূলক করে দেশটির সরকার। অস্ট্রিয়ার জনগণের ৬৮ শতাংশ লোক এখন পর্যন্ত দুই ডোজ টিকার আওতায় এসেছেন।