বড়দিনে মেরুকরণ বন্ধের আহ্বান পোপ ফ্রান্সিসের

খ্রিস্টান ধর্মালম্বীদের বৃহত্তম উৎসব বড়দিন উপলক্ষে দেওয়া বক্তব্যে পোপ ফ্রান্সিস ব্যক্তিগত ও আন্তর্জাতিক সম্পর্কে ক্রমবর্ধমান মেরুকরণের নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, পারিবারিক বিরোধ থেকে শুরু করে যুদ্ধের হুমকি কেবল সংলাপের মাধ্যমে সমাধান সম্ভব। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

বড়দিনের বার্তায় পোপ সাধারণ মানুষ ও বিশ্বনেতাদের একে অপরের সঙ্গে আলোচনায় জোর দিয়েছেন। তিনি বলেন, সামাজিক সম্পর্কের জন্য আমাদের সামর্থ্যের ব্যবহার খুব কম হয়েছে। দূরে সরে যাওয়ার প্রবণতা ক্রমশ বাড়ছে। সবকিছু একা করা এবং অন্যদের সঙ্গে যৌথভাবে কাজ করার প্রবণতাও কমছে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক পর্যায়েও সংলাপ এড়ানোর ঝুঁকি রয়েছে। এই ঝুঁকির ফলে সংকট আরও জটিল হবে। সংলাপের দীর্ঘপথ বাদ দিয়ে সহজ সমাধানে পৌঁছানোর চেষ্টা দেখা দেবে। এরপরও সংলাপই সংঘাতের সমাধান এবং সবার জন্য দীর্ঘমেয়াদি উপকার নিয়ে আসতে পারে।

গত সপ্তাহে ৮৫ বছরে পদার্পণ করেছেন পোপ ফ্রান্সিস। ভাসণে সিরিয়া, ইয়েমেন, ইসরায়েল, ফিলিস্তিন, আফগানিস্তান, মিয়ানমার, ইউক্রেন, সুদান, দক্ষিণ সুদান ও বিশ্বের বিভিন্ন স্থানে চলমান সংঘাতের কথা তুলে ধরেছেন। তিনি বলেন, আমরা অনেক বেশি সংখ্যায় সংঘাত, সংকট ও ভিন্নমত দেখতে পাচ্ছি।

পোপ বলেন, মনে হচ্ছে এর কোনও শেষ নাই। এখন আর আমরা খুব গুরুত্ব দিয়ে খেয়াল করি না। এসব ট্র্যাজেডিতে আমরা অভ্যস্ত হয়ে যাচ্ছি, নীরবেই পাশ কাটিয়ে যাওয়া হয়।

বক্তব্যে তিনি ঈশ্বরের কাছে পরিবারগুলোর জন্য শান্তি ও ঐক্য প্রার্থনা করেছেন।