ইউরোপকে এড়াতে চাইছেন পুতিন: ফ্রান্স

ইউক্রেন ইস্যুতে রাশিয়া সরাসরি যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করে ইউরোপীয় ইউনিয়নকে এড়াতে চাইছেন বলে মন্তব্য করেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জেন ইভস লা দ্রিয়ান।

ইউক্রেন সীমান্তে রুশ সেনা সমাবেশ নিয়ে সৃষ্ট সংকট নিরসনে আগামী সোমবার জেনেভায় আলোচনা বসছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কূটনীতিকরা। উভয় পক্ষই সংকট এড়াতে চায়।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জেন ইভস লা দ্রিয়ান এক সাক্ষাৎকারে বলেন, ‘(রাশিয়ার প্রেসিডেন্ট) ভ্লাদিমির পুতিন ইউরোপীয়ান ইউনিয়নকে (ইইউ) এড়াতে চাইছেন... তিনি ইইউ এর সংহতিতে ফাটল ধরাতে চান, কিন্তু তা সংহত রয়েছে।’ তিনি বলেন, ‘ইউরোপীয়ানদের বাদ দিয়ে ইইউ এর নিরাপত্তা বিবেচনা করা যাবে না।’

সম্প্রতি ইউক্রেন সীমান্তে ১০ হাজার সেনা সমাবেশ ঘটায় রাশিয়া। যদিও মস্কোর দাবি, প্রতিবেশি দেশটিতে আগ্রাসন চালানোর কোনও পরিকল্পনা তাদের নেই। তবে পুতিন আইনসঙ্গত নিশ্চয়তা চান যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোট কোনওভাবেই আর পূর্বদিকে আগাবে না।

২০১৪ সালে রাশিয়া কৃষ্ণ সাগরের ক্রিমিয়া উপত্যকা ইউক্রেনের কাছ থেকে দখল করে নেয়। এর জেরে পশ্চিমা দেশগুলো নিন্দার পাশাপাশি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। অঞ্চলটির নিয়ন্ত্রণ ফিরে পেতে চায় কিয়েভ।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনে নতুন করে কোনও সামরিক আগ্রাসন চালানো হলে তা মারাত্মক কৌশলগত পরিণতি বয়ে আনবে। তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট ওই অঞ্চল থেকে সেনা সরিয়ে নেওয়া শুরুর আশ্বাস দিলেও প্যারিস এখনও তা ঘটতে দেখেনি।

সূত্র: রয়টার্স