স্বার্থপরতা ছাড়ুন: জার্মানিকে পোল্যান্ড

‘স্বার্থপরতা’ ও ‘অহংকার’ দূরে সরিয়ে রেখে ইউক্রেনের জনগণকে যথেষ্ট সমর্থন দিতে জার্মানির প্রতি আহ্বান জানিয়েছে পোল্যান্ড। শনিবার বিকালে বার্লিনে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস এবং লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিটানাস নওসেদার সঙ্গে বৈঠকের আগে এমন আহ্বান জানিয়েছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতায়ুজ মোরাভিয়েস্কি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এপি।

বার্লিনে মাতায়ুজ মোরাভিয়েস্কি বলেন, ‘আমরা যদি যথেষ্ট দৃঢ় না হই, তাহলে কিছুই পুতিনকে থামাতে পারবে না।’

তিনি বলেন, ‘এটি খুব ঐতিহাসিক একটি মুহূর্ত। হারানোর মতো সময় আমাদের হাতে নেই।’

পোলিশ নেতা বলেন, অস্ত্র নয়, সামরিক হেলমেট। ইউক্রেনের আত্মরক্ষার জন্য এটি প্রয়োজন। অথচ জার্মানির এই সাহায্য এখন পর্যন্ত এখন বহু দূর।

ইউক্রেনে রুশ আগ্রাসনের আগেই যুদ্ধকালীন সময়ে আত্মরক্ষার্থে জার্মানির কাছে এক লাখ যুদ্ধের হেলমেট ও ট্যাকটিকাল ভেস্ট সরবরাহের অনুরোধ করেছিল ইউক্রেন। শেষ পর্যন্ত ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের দ্বিতীয় দিন জার্মানি কিয়েভের উদ্দেশে মাত্র পাঁচ হাজার হেলমেট পাঠিয়েছে বলে জানা গেছে।

ইউক্রেনে সামরিক সরঞ্জাম পাঠাতেও অস্বীকৃতি জানিয়েছিল জার্মানি। এক লাখ চাহিদার বিপরীতে মাত্র পাঁচ হাজার হেলমেট পাঠানোর জার্মান সিদ্ধান্তের সমালোচনাও কম হয়নি। শনিবার পোলিশ নেতা প্রকাশ্যেই বার্লিনের এমন আচরণের সমালোচনা করেন। তিনি বলেন, ‘ইউক্রেনকে কী ধরনের সাহায্য করা হয়েছে? পাঁচ হাজার হেলমেট? এটি অবশ্যই একটা রসিকতা।’