ব্রিটেনের পার্লামেন্টে দাঁড়িয়ে অভিবাদন জেলেনস্কিকে

ব্রিটেনের পার্লামেন্ট হাউজ অব কমন্স বা নিম্নকক্ষে বক্তব্য রেখে ইতিহাস সৃষ্টি করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাজধানী কিয়েভ থেকে হাউজ অব কমন্সে অনলাইনে বক্তব্য রাখেন তিনি। সবাই মুগ্ধ হয়ে শুনলেন তার কথা, দাঁড়িয়ে জানালেন অভিবাদন।

মঙ্গলবার আইনপ্রণেতাদের উপস্থিতিতে এদিন কানায় কানায় ভর্তি ছিল পার্লামেন্ট। ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গেই ভার্চুয়ালে যুক্ত হয়ে বক্তব্য রাখেন প্রেসিডেন্ট জেলেনস্কি। এসময় প্রধানমন্ত্রী বরিস জনসনসহ সবাই জেলেনস্কিকে বড় স্ক্রিনে দেখতে পান। যেখানে তিনি একটি খাকি-টি শার্ট পড়া ছিলেন।

বক্তব্যের শুরুতেই তার দেশে রুশ আগ্রাসনের ভয়াবহ চিত্রের কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘আমরা প্রতিদিনই যন্ত্রণায় কাতার হচ্ছি। এই যুদ্ধ শুরু করিনি আমরা। তারপরও এগিয়েছে। বোমা পড়ছে স্কুলে। গির্জা ধ্বংস করছে। এমনকি শিশুদের হাসপাতালে হামলা হচ্ছে। ইউক্রেনের কিছু অংশে খাবার এবং পানির কিছু সংকট দেখা দিয়েছে’।

এই যুদ্ধে ইউক্রেনের প্রতি যুক্তরাজ্যের সহায়তার কথা তুলে দেশটিকে ধন্যবাদ জানাতে ভুলেননি প্রেসিডেন্ট জেলেনস্কি। রাশিয়াকে আরও চাপে ফেলতে কঠোর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি ইউক্রেনের আকাশকে নো-ফ্লাইজোনের আহ্বান জানান তিনি। তিনি আরও বলেন, ইউক্রেন মুক্তির পথ বেছে নিয়েছে।

প্রেসিডেন্টে জেলেনস্কির বক্তব্য শেষে পার্লামেন্টের লর্ড এবং সংসদ সদ্যসরা দাঁড়িয়ে করতালিতে অভিবাদন জানান। এক আবেগঘন পরিবেশ সৃষ্টি হয় সেখানে। জেলেনস্কির এই বক্তব্যের মধ্য দিয়ে হাউজ অব কমন্সে ইতিহাস রচনা হলো। দেশেটির ইতিহাসে এই প্রথম কোনও বিদেশি নেতা এভাবে দেশটির পার্লামেন্টে বক্তব্য রাখলেন।

সূত্র: বিবিসি।