পুতিনের বিরুদ্ধে ‘গণহত্যার’ অভিযোগ এনেছেন বাইডেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ইউক্রেনে গণহত্যার অভিযোগ এনেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের আইওয়া রাজ্যের এক অনুষ্ঠানে যোগ দিয়ে বলেন, আমি একে গণহত্যা বলছি। আরও স্পষ্ট হয়ে গেছে যে ইউক্রেনে যেসব হত্যাকাণ্ড হয়েছে, তা মুছে ফেলার চেষ্টা করছেন পুতিন। এই প্রমাণগুলো আরও বাড়ছে।

এর আগে মার্কিন কর্মকর্তারা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনলেও এখন পর্যন্ত গণহত্যা বলে উল্লেখ করেননি। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন প্রথমবার গণহত্যা বলে মন্তব্য করেন। বাইডেন সাংবাদিকদের বলেন, 'এটি আমার কাছে গণহত্যা বলেই মনে হচ্ছে'।

এদিকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাইডেনের প্রশংসা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। টুইট বার্তায় তিনি প্রেসিডেন্ট বাইডেনের বক্তব্যকে ‘সত্য কথা’ উল্লেখ করে ইউক্রেনের পাশে দাঁড়ানোয় যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা জানান। সেই সঙ্গে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে আরও অস্ত্র দিয়ে সহায়তার আহ্বান জানান জেলেনস্কি।

ইউক্রেনের মারিউপোল, বুচাসহ একাধিক শহর রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনেন জেলেনস্কি। তার দাবি, রুশ বাহিনী এসব এলাকার বেসামরিক নাগরিকদের ওপর নির্বিচারে হত্যাকাণ্ড চালিয়েছে। যা নিয়ে ইতোমধ্যে তদন্ত শুরু হয়েছে। যদি মস্কো পশ্চিমাদের এসব দাবিকে মনগড়া বা সাজানো বলে উড়িয়ে দিয়েছে।  সূত্র: বিবিসি।

দেখুন ভিডিওতে: